Asianet News BanglaAsianet News Bangla

ঘামের কারণে কি ক্রমে বেড়ে চলেছে চুল পড়ার সমস্যা? রইল সমস্যা থেকে মুক্তি উপায়

চুল পড়ার অন্যতম একটি কারণ হল ঘাম। ভাদ্র মাসে এমনিতেই চড়া রোদ থাকে। সে কারণে ঘাম হওয়া স্বাভাবিক। মাথার স্ক্যাল্প ঘেমে গেলে তার প্রভাবে পড়তে পারে চুল । এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল টিপস। যদি আপনারও অধিক ঘামের কারণে চুল পড়ে তাহলে এই কয়টি পদ্ধতি মেনে চলতে পারেন।

Follow those tips if your hair falls problems increase for sweating problem ABSC
Author
First Published Aug 27, 2022, 11:44 AM IST

সারা বছর চুল পড়ার সমস্যায় নাজেহাল অবস্থা হয় অনেকের। বিশেষ করে শ্যাম্পু করতে গিয়ে মন ভারাক্রান্ত হয়ে ওঠে। তাছাড়া চুলে চিরুনি দিলেই হল। এক সঙ্গে উঠে আসে এক মুঠো চুল। চুল পড়ার সমস্যা সমাধানে প্রায়শই কেউ শ্যাম্পু বদল করেন, কেউ ঘরোয় টোটকার ওপর ভরসা করেন তো কেউ বাজার চলতি প্রোডাক্ট কিনে আনেন। তেমনই অনেকে পার্লার ট্রিটমেন্ট করান। এই সব তো করাবেন। তবে, এর আগে জেনে নিন কেন আপনার চুল পড়ছে। চুল পড়ার অন্যতম একটি কারণ হল ঘাম। ভাদ্র মাসে এমনিতেই চড়া রোদ থাকে। সে কারণে ঘাম হওয়া স্বাভাবিক। মাথার স্ক্যাল্প ঘেমে গেলে তার প্রভাবে পড়তে পারে চুল । এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল টিপস। যদি আপনারও অধিক ঘামের কারণে চুল পড়ে তাহলে এই কয়টি পদ্ধতি মেনে চলতে পারেন। 

যাদের খুব ঘাম হয়, তারা নিয়ম করে শ্যাম্পু করুন। এই সময় একদিন অন্তর শ্যাম্পু করতে পারেন। এতে স্ক্যাল্পে জমে থাকা নোংরা ও তেল বেরিয়ে যাবে। সমস্যা থেকে মিলবে মুক্তি। ঘামের কারণে ক্রমে বেড়ে চলেছে চুল পড়ার সমস্যা, সমস্যা থেকে মুক্তি পেতে এই পদ্ধতি মেনে চলুন। 

নিয়মিত চুলে ভাপ বা স্টিম নিন। এতে মাথার ত্বকে ময়লা ও বিষাক্ত পদার্থ বেরিয়ে যায়। সঙ্গে চুলের ফলিকলগুলো সক্রিয় হয়। এতে ঘামের কারণে চুল পড়ার যে সমস্যা তা থেকে মুক্তি মিলবে। 

তেল ম্যাসাজ মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে। তেল দিয়ে স্ক্যাল্পে নিয়মিত ম্যাসাজ করুন। এতে চুলের ফলিকলগুলো সঠিক থাকবে ও রক্ত চলাচল ঠিক থাকবে। মেনে চলুন এই বিশেষ নিয়ম। মিলবে উপকার। সমস্যা সমাধান হবে।

যাদের স্ক্যাল্পে বেশি ঘাম হ তারা আঁটসাঁটো করে চুল বাঁধবেন না। পনিটেল না করাই ভালো। মাথায় যতটা পারবেন বাষ্প প্রবেশ করতে দিন। এতে সমস্যা থেকে মিলবে মুক্তি। চুলও ক্ষতির হাত থেকে মুক্তি পাবে। 

নিয়মিত চুলে ব্রাশ করুন। রক্ত সঞ্চালনে সাহায্য করবে এই অভ্যেস। এথে ঘাম কমবে আর চুল পড়াও কম হবে। চুলের বৃদ্ধি যেমন হবে তেমনই চুলের ফলিকলগুলো সঠিক থাকবে। তাই চুল সুন্দর রাখতে নিয়মিত ব্রাশ করা প্রয়োজন। এতে চুল পড়াও কমবে।        
 

আরও পড়ুন- বাচ্চা প্রায়শই পেটে ব্যথার সমস্যায় ভুগছে? জেনে নিন কোন কারণে হয় এমন সমস্যা

আরও পড়ুন- চায়ের গুণে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে, জেনে নিন কোন কোন চা খাবেন

আরও পড়ুন- সপ্তাহের শেষে সোনা ও রূপোর দাম কোথায় ঠেকল, জেনে নিন কলকাতার দর

Follow Us:
Download App:
  • android
  • ios