Asianet News BanglaAsianet News Bangla

বাচ্চা প্রায়শই পেটে ব্যথার সমস্যায় ভুগছে? জেনে নিন কোন কারণে হয় এমন সমস্যা

নানান সাবধানতা সত্ত্বেও একের পর এক সমস্যা যেন লেগেই থাকে। বিশেষ করে প্রায়শই পেটে ব্যথার সমস্যায় ভোগে বাচ্চারা। নানা কারণে দেখা দিতে পারে এই পেটে ব্যথার সমস্যা। জেনে নিন কী কী।

Know the main reasons of stomach pain of kids ABSC
Author
First Published Aug 27, 2022, 11:11 AM IST

বাচ্চার শারীরিক সুস্থতা বজায় রাখতে সব সময় মা-বাবারা বিশেষ নজর দেয় তার স্বাস্থ্যের ওপর। সে সঠিক খাদ্যগ্রহণ করছে কি না সেদিকে খেয়াল রাখে। তেমনই ঋতুপরিবর্তনের সময় অনেক মা-বাবারা চেষ্টা করে বাচ্চাকে সাবধানে রাখতে। তা না হলে জ্বর, সর্দি, কাশির মতো নানান সমস্যা দেখা যায়। এত সাবধানতা সত্ত্বেও একের পর এক সমস্যা যেন লেগেই থাকে। বিশেষ করে প্রায়শই পেটে ব্যথার সমস্যায় ভোগে বাচ্চারা। নানা কারণে দেখা দিতে পারে এই পেটে ব্যথার সমস্যা। জেনে নিন কী কী। 

অপরিষ্কার হাতে খাবার খেলে হতে পারে বাচ্চার পেট ব্যথার সমস্যা। এই সমস্যা নতুন নয়। অনেক বাচ্চাই খাবার খাওয়ার আগে ঠিক মতো হাত পরিষ্কার করে না। এর কারণে পেট ব্যথা হতে পারে। হাতে থাকা জীবাণু পেটে প্রবেশ করলে তার থেকে পেট ব্যথা হয়। 

অ্যালার্জির কারণে পেট ব্যথা হতে পারে। সব খাবার সবার সহ্য হবে তা নয়। বাচ্চার যদি কোনও খাবারে অ্যালার্জি থাকে তার থেকে হতে পারে পেট ব্যথার সমস্যা। তাই বাচ্চাকে খাবার খাওয়ানোর আগে জেনে নিন তা আপনার বাচ্চার জন্য উপযুক্ত কি না।  
কোষ্ঠকাঠিন্যের সমস্যার কারণে হতে পারে পেটে ব্যথা। বাচ্চার নিয়মিত পেট পরিষ্কার হচ্ছে কি না সেদিকে খেয়াল রাখুন। তা না হলে এমন পেট ব্যথা হতেই পারে। 
 
বেশি খাওয়া বা বিঞ্জ ইটিং হল পেট ব্যথার অন্যতম কারণ। অনেক বাচ্চা পছন্দর খাবার পেলে তা অধিক পরিমাণে খেতেই থাকে। এতে বাচ্চার পেট ব্যথার সমস্যা দেখা দেয়। মেনে চলুন এই বিশেষ নিয়ম। বাচ্চা সঠিক পরিমাণ খাবার খাচ্ছে কি না সেদিকে সব সময় খেয়াল রাখুন। 

অস্বাস্থ্যকর খাবারের কারণে হতে পারে পেট ব্যথা। বাচ্চার শারীরিক সুস্থতা বজায় রাখতে সব সময় পরিমাণ মতো খাবার খাওয়ান। তেমনই সে কী খাবার খাচ্ছে সেদিকে খেয়াল রাখুন। রেস্তোরাঁর খাবার খাওয়ানো কিংবা প্রসেসড ফুড খাওয়ানো মোটেও বাচ্চার জন্য স্বাস্থ্যকর নয়। মেনে চলুন এই বিশেষ নিয়ম। বাচ্চার খাদ্যতালিকায় রোজ রাখুন ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়ামের মতো উপাদান। তবেই তার শরীর থাকবে সুস্থ। দূর হবে পেটের যাবতীয় সমস্যা। বাচ্চার সঠিক খাবার খাচ্ছে কি না সেদিকে সব সময় খেয়াল রাখা প্রয়োজন।  
 

আরও পড়ুন- চায়ের গুণে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে, জেনে নিন কোন কোন চা খাবেন

আরও পড়ুন- সপ্তাহের শেষে সোনা ও রূপোর দাম কোথায় ঠেকল, জেনে নিন কলকাতার দর

আরও পড়ুন- ব্যবহার করুন রিঠা দিয়ে তৈরি এই বিশেষ হেয়ার মাস্ক, দ্রুত দূর হবে সকল সমস্যা

Follow Us:
Download App:
  • android
  • ios