19

এটি একটি বিশাল সত্য যে শাকসবজি এবং ফলগুলি অ্যান্টিঅক্সিডেন্ট পুষ্টিতে সমৃদ্ধ। তবে আপনি কি জানেন যে তাদের খোসা এবং কিছু বাইরের অংশও খুব উপকারী। সেই সব পুষ্টিগুণ তাদের মধ্যে রয়েছে যা আমরা সম্ভবত কল্পনাও করি না। তথ্যের অভাবে, আমরা সেগুলো আবর্জনার মধ্যে ফেলে দিই, কিন্তু আপনি জেনে অবাক হবেন যে এটি অগণিত উপকারিতা দেয়। এই সংক্রান্ত তথ্য জানিয়েছেন টিক টক কন্টেন্ট নির্মাতা ও সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্ব আরমেন আদমজান। সোশ্যাল মিডিয়ায় কিছু ভিডিও শেয়ার করে তিনি ডালিমের খোসা এবং তাদের ঝিল্লির উপকারিতা সম্পর্কে জানিয়েছেন।
 

Subscribe to get breaking news alerts

29

তিনি ডালিমের খোসার গুঁড় গলা ব্যথা, কাশি, পেটের সমস্যা এমনকি হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী বলে বর্ণনা করেন। তিনি উল্লেখ করেছেন যে আসলে ফলের চেয়ে খোসায় বেশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।
 

39

ডালিমের খোসার গুঁড়া কীভাবে তৈরি করবেন?
একটি পাত্রে ভিতরের ঝিল্লি-সহ খোসা রাখুন।
এগুলিকে ওভেনে ৩৫০ ডিগ্রিতে ২০ মিনিটের জন্য বেক করুন।
খোসা শুকানোর পর মিহি গুঁড়ো করে নিন
আপনার পাউডার প্রস্তুত।
 

49

এই পাউডার কিভাবে ব্যবহার করবেন?
ডালিমের চা নানান উপায়ে তৈরি করা যেতে পারে। একটি খালি টি ব্যাগ নিন এবং তাতে এক চামচ ডালিমের খোসার গুঁড়ো দিন। এবার এর পিঠ এক গ্লাস গরম জলে ভিজিয়ে রাখুন, ডালিমের চা তৈরি। এটি গলা ব্যথা, কাশি ও পেটের সমস্যায় উপকারী।
 

59

ত্বকের জন্য ডালিমের খোসার গুঁড়া কীভাবে ব্যবহার করবেন?
ডালিমের খোসার গুঁড়া ত্বকের জন্য খুবই অলৌকিক। পাউডারের সঙ্গে লেবুর রস মেশান যতক্ষণ না এটি একটি পেস্ট হয়ে যায়। এটি আপনার মুখে লাগান। ২০ মিনিটের জন্য এটি ছেড়ে দিন, এবং তারপর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

 

69

এই পাউডারটি ব্রণ থেকে মুক্তি পেতে, ব্রণ এবং বলিরেখা কমাতে, কোলাজেন বাড়াতে সাহায্য করে যা প্রাকৃতিকভাবে এবং কার্যকরভাবে ত্বকের বার্ধক্য এবং বলিরেখা প্রতিরোধ করে।
 

79

ডালিমের খোসা নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা
অন্যদিকে এই বিষয়ে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে কথা হলে তার মতে, যেহেতু খোসায় অ্যান্টি-অক্সিডেন্টের পরিমাণ বেশি, তাই এগুলো ব্যাকটেরিয়া ও অন্যান্য সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে।
ডালিমের খোসার জাদুকরী বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের কোষগুলিকে পুনরুজ্জীবিত করে এবং ক্ষতিকারক UV রশ্মি থেকে রক্ষা করে।
 

89

আপনার তৈলাক্ত, শুষ্ক ত্বক বা অত্যন্ত শুষ্ক ত্বক হোক না কেন, ডালিমের খোসা আপনার ত্বকের সমস্ত সমস্যার নিরাময়। ডালিমের খোসা "শক্তিশালী ডিটক্সিফায়ার" হিসাবে কাজ করে ত্বকে সাহায্য করে, যা টক্সিন পরিষ্কার করে। এটি এপিডার্মিসকে রক্ষা করে এবং আপনাকে নরম, মোটা ত্বক দেয়, তাই ত্বকের নতুন কোষ তৈরি হয়। ডালিমের খোসা আপনার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে, ময়শ্চারাইজ করে এবং পরিবেশগত দূষক থেকে রক্ষা করে বলে বিশ্বাস করা হয়।
 

99

ডালিমের খোসা স্বাস্থ্যের জন্য কতটা উপকারী
এটি ডায়রিয়া এবং অন্যান্য হজমের সমস্যার জন্য একটি দুর্দান্ত ঘরোয়া প্রতিকার। ডালিমের খোসা, যা ভিটামিন সি সমৃদ্ধ, ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে এবং ক্ষতিগ্রস্থ ত্বকের কোষগুলি মেরামত করার জন্য আপনার সেরা বিকল্পগুলির মধ্যে একটি। "দামি ভিটামিন সাপ্লিমেন্টের পরিবর্তে এই স্বাস্থ্যকর পুষ্টি বেছে নিন যা আপনার ত্বকের জন্য ভাল এবং আপনার স্বাস্থ্যের জন্যও ভাল।