Asianet News BanglaAsianet News Bangla

Govardhan Puja: উত্তর ভারতে পালিত হচ্ছে গোবর্ধন পুজো, জেনে নিন এই পুজোর মাহাত্ম্য

আলোর উৎসব দীপাবলির ঠিক পরের দিন হল গোবর্ধন উৎসব (Govardhan Puja)। উত্তর ভারতে (North India) দীপাবলীর (Diwali) পরের দিন গোবর্ধন উৎসব পালিত হয়। কার্তিক শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে এই পুজো হয়।

Govardhan Pujo is being celebrated in North India know the greatness of this Pujo
Author
Kolkata, First Published Nov 5, 2021, 10:59 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শহরের প্রতিটি কোণা সেজে উঠেছে রকমারী আলোয়। সপ্তাহব্যাপী চলছে একের পর এক উৎসব (Festival)। প্রথম দিন পালিত হল ধন ত্রয়োদশী বা  ধনতেরাস (Dhanteras)। তারপর ছোটি দিওয়ালি (Choti Diwali)। গতকাল বৃহস্পতিবার সার দেশ জুড়ে পালিত হল আলোর উৎসব দীপাবলি। এদিন বাঙালি ঘরে পুজিত হলে মা কালী। আর আলোর উৎসব দীপাবলির ঠিক পরের দিন হল গোবর্ধন উৎসব (Govardhan Puja)। উত্তর ভারতে (North India) দীপাবলীর (Diwali) পরের দিন গোবর্ধন উৎসব পালিত হয়। 

আরও পড়ুন: Special Recipe- ভাইফোঁটার স্ন্যাক্সে এবার থাকুক চিকেন স্পাইসি চিকেন ফ্রাই সঙ্গে ফিস বাটার ফ্রাই, রইল রেসিপি
হিন্দু পুরাণ অনুসারে, কৃষ্ণকে বিশ্বাস করে বৃন্দাবনবাসীরা ইন্দ্রদেবের উপাসনা বন্ধ করে দিয়েছিলেন। তখন বেজায় চটে যান ইন্দ্রদেব। তিনি প্রবল বৃষ্টি ও বজ্রবিদ্যুৎ সহ ঝড়ে বৃন্দাবনকে একেবারে ধ্বংস করে দিতে চান। তখন ইন্দ্রের কোপ থেকে রক্ষা করার জন্য ভগবান শ্রীকৃষ্ণ স্বয়ং কড়ে আঙুলে গোবর্ধন পাহাড়কে ধারণ করেছিলেন। শ্রীকৃষ্ণ সমগ্র গোবর্ধন পর্বতটি তাঁর বাম হাতের কড়ে আঙুলের ওপর তুলে ধরেন। ব্রজের মানুষজন সাতদিন ধরে ওই পাড়াহের নীচে আশ্রয় নিয়েছিলেন। সেই থেকে গোবর্ধন পুজোর দিন শ্রীকৃষ্ণের ভক্তরা পুজো করেন। প্রচলিত আছে, গিরি গোবর্ধন স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণের রূপ। এদিন উত্তর ভারতে শ্রী কৃষ্ণর পুজো করা হয়। 

আরও পড়ুন: Pornography- মোবাইলে 'পর্নোগ্রাফি'-দেখতে আসক্ত, এই কুঅভ্যাসই ফেলতে পারে মারাত্মক সমস্যায়
এবছর হিন্দু ক্যালেন্ডার অনুসারে এবছর গোবর্ধন পুজো (Govardhan Puja) ৫ নভেম্বর ২০২১। কার্তিক শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে এই পুজো হয়। এবার ৪ নভেম্বর রাত ২.৪৫-এ এই তিথি পড়ছে। আর ছাড়বে ৫ নভেম্বর রাত ১১.১৪ মিনিটে। অর্থাৎ ৫ নভেম্বর অর্থাৎ আজ সারাদিন এই পুজোর সময় আছে। সকালের পুজোর মুহূর্ত হল সকাল ৬.৩৬ মিনিট থেকে ৮.৪৭ মিনিট পর্যন্ত। আর সন্ধ্যায় শুভ মুহূর্ত (Subh Muhura) দুপুর ৩.২২ থেকে বিকাল ৫.৩৩ মিনিট পর্যন্ত। 


গোবর্ধন পুজোর (Govardhan Puja) বৈশিষ্ট্য হল ভোগ নিবেদন। ভক্তরা এদিন গম, চাল, বেসন দিয়ে ভোগ রান্না করে। মোট ৫৬ থেকে ১০৮ রকমের ভোগ নিবেদন করা হয় ভগবান কৃষ্ণকে (Sree Krishna)। এই উৎসবে একটি বিশেষ রীতির প্রচল আছে। গোবর দিয়ে একটি টিলা তৈরি করা হয়। যা গোবর্ধন পর্বতের (Govardhan Giri) প্রতিক হিসেবে পুজো করা হয়। এটিকে ফুল (Flower) দিয়ে সজ্জিত করা হয়। ভক্তরা এদিন সুস্বাস্থ্য ও তাদের পরিবারকে রক্ষা করার জন্য ভগবান গোবর্ধনের কাছে প্রার্থনা করেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios