Asianet News BanglaAsianet News Bangla

শুধু বেলি ফ্যাট কমাতে নয়, চুল পড়া নিয়ন্ত্রণেও একইভাবে কার্যকর গ্রিন টি

গ্রিন টি-তে থাকা এই উপাদানগুলি চুলকে ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যাল থেকে চুলকে রক্ষা করতে কাজ করে। এটি চুলের জন্যও খুব উপকারী। চুল পড়া কমাতে নানাভাবে গ্রিন টি ব্যবহার করতে পারেন । জেনে নিন কিভাবে কাজে লাগাবেন-

Green tea is equally effective in reducing belly fat and controlling hair fall  BDD
Author
First Published Aug 28, 2022, 2:11 PM IST

চুল পড়া একটি সাধারণ সমস্যা। এই সমস্যা এড়াতে আপনি অনেক ঘরোয়া উপায়ও ব্যবহার করে দেখতে পারেন। চুলের জন্য গ্রিন টি ব্যবহার করতে পারেন। এক কাপ গ্রিন টি শুধুমাত্র আপনাকে এনার্জেটিক রাখতে সাহায্য করে না এটি চুলের জন্যও খুব উপকারী। চুল পড়া কমাতে নানাভাবে গ্রিন টি ব্যবহার করতে পারেন । এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। গ্রিন টি-তে থাকা এই উপাদানগুলি চুলকে ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যাল থেকে চুলকে রক্ষা করতে কাজ করে।

গ্রিন টি-
এক কাপ গ্রিন টি তৈরি করুন। এবার নামিয়ে ঠান্ডা হতে দিন। এর পরে, স্কাল্পে গ্রিন টি লাগান। এক ঘণ্টা রেখে দিন। এরপর সাধারণ জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। আপনি এটি সপ্তাহে ১ থেকে ২ বার ব্যবহার করতে পারেন।

গ্রিন টি এবং কারি পাতা-
এক কাপ গ্রিন টি তৈরি করুন। নামিয়ে ঠান্ডা হতে দিন। একটি ব্লেন্ডারে এই গ্রিন টি দিয়ে এক মুঠো কারি পাতা পিষে নিন। এটি থেকে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মাথার ত্বকে লাগান। এটি দিয়ে কিছুক্ষণ মাথার ত্বকে ম্যাসাজ করুন। এটি ৩০ থেকে ৪০ মিনিটের জন্য রেখে দিন। এর পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।

গ্রিন টি এবং অ্যালোভেরা
এক কাপ গ্রিন টি নিন। নামিয়ে ঠান্ডা হতে দিন। একটি পাত্রে ২ থেকে ৩ চামচ অ্যালোভেরা জেল নিন। এতে কিছু গ্রিন টি যোগ করুন। ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি সারা মাথার ত্বকে এবং চুলে লাগান। এটি ৪০ থেকে ৪৫ মিনিটের জন্য রেখে দিন। এর পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ থেকে ২ বার এই হেয়ার মাস্কটি ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন- কম্বুচা শক্তিবর্ধক পানীয় যা পান করে তারকারা নিজেদের ফিট রাখে, জেনে নিন এর উপকারিতা

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- খেজুর খাওয়ার সময় এই ভুল করবেন না, বেশিরভাগ মানুষই এই ভুল ধারণার শিকার

গ্রিন টি এবং ডিমের চুলের মাস্ক
এক কাপ গ্রিন টি তৈরি করুন। নামিয়ে ঠান্ডা হতে দিন। একটি পাত্রে দুটি ডিম ফেটিয়ে নিন। এই দুটি জিনিস ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলে এবং মাথার ত্বকে লাগান। এটি দিয়ে কিছুক্ষণ মাথার ত্বকে ম্যাসাজ করুন। এটি ৩০ থেকে ৪০ মিনিটের জন্য রেখে দিন। এর পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। আপনি এটি সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন। এটি আপনাকে চুল পড়া নিয়ন্ত্রণে সাহায্য করবে। এছাড়াও এই মাস্ক চুলকে নরম করতেও সাহায্য করবে।

Follow Us:
Download App:
  • android
  • ios