Asianet News BanglaAsianet News Bangla

কম্বুচা শক্তিবর্ধক পানীয় যা পান করে তারকারা নিজেদের ফিট রাখে, জেনে নিন এর উপকারিতা

অনেক বলিউড তারকারাও নিজেদের ফিট এবং উদ্যমী করতে এটি ব্যবহার করেন। তো চলুন জেনে নেওয়া যাক কম্বুচা পানীয় কি এবং এর উপকারিতা কি।
 

Benefits of Kombucha and the effects of this energy drink BDD
Author
First Published Aug 27, 2022, 2:28 PM IST

আপনি নিশ্চয়ই প্রথমবার কম্বুচা নামটি শুনেছেন। কম্বুচা কালো বা সবুজ চায়ের মতো একটি হালকা শক্তিদায়ক পানীয়। এটির স্বাস্থ্যগত সুবিধার জন্য এটি ব্যাপকভাবে জনপ্রিয়। বিশেষত এটি সেলিব্রেটিরা খুব পছন্দ করেন এবম নিজেদের ডায়েটে অন্তর্ভুক্ত করেন। কম্বুচাতে কিছু স্বাস্থ্যকর উপাদান রয়েছে যা আপনার পেটের জন্য ভাল বলে মনে করা হয় এবং প্রায়শই ওজন কমানোর জন্য ব্যবহৃত হয়। অনেক বলিউড তারকারাও নিজেদের ফিট এবং উদ্যমী করতে এটি ব্যবহার করেন। তো চলুন জেনে নেওয়া যাক কম্বুচা পানীয় কি এবং এর উপকারিতা কি।
 
কম্বুচা পানীয় কী-
 কম্বুচা একটি কালো চা। এতে চায়ের ছত্রাকের সাহায্যে কালো চা গাঁজানো হয়। এই প্রক্রিয়াটি কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয় এবং এতে চিনিও ব্যবহার করা হয়। একবার গাঁজন হয়ে গেলে, আপনি আপনার ইচ্ছামতো উপাদানগুলির সঙ্গে এটি মিশ্রিত করতে পারেন। এটি গরম বা ঠান্ডা উভয়ই পান করা যেতে পারে। এটি ক্যাফেইন মুক্ত।
 
কম্বুচা পানের উপকারিতা-
সুস্বাদু চা
কম্বুচা ধীরে ধীরে গাঁজন করার সময়, এতে উপস্থিত বেশ কয়েকটি এনজাইম ৭ থেকে ১০ দিনের মধ্যে শর্করা এবং এই চা-কে একটি হালকা টক, কার্বনেটেড এবং সতেজ পানীয়তে পরিণত করে, যা এটিকে দুর্দান্ত স্বাদ তৈরি করে।

কম্বুচা অন্ত্রের জন্য সেরা পানীয়-
কম্বুচায় সাধারণত অনেক অ্যাসিড, ভিটামিন এবং কিছু হাইড্রোলাইটিক এনজাইম থাকে যা অন্ত্রের জন্য উপকারী।

কম্বুচা ক্যান্সারের ঝুঁকি কমায়-
কম্বুচা ক্যান্সারের ঝুঁকি কমাতেও সাহায্য করে। এর ভিতরে থাকা ব্যাকটেরিয়া ক্যানসার কোষের বৃদ্ধি রোধ করে। তবে এই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন- সকালে ঘুম থেকে ওঠার পর এই জিনিসগুলি খাবেন না, তা না হলে সারাদিন অলসতা ঘিরে থাকবে

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- খেজুর খাওয়ার সময় এই ভুল করবেন না, বেশিরভাগ মানুষই এই ভুল ধারণার শিকার

 
কম্বুচা ওজন কমায়-
গ্রিন টি ওজন কমানোর জন্য সেরা বলা হয়। যদিও এটি তুলনা করা ভুল। কিন্তু আপনি যখন চা থেকে কম্বুচা তৈরি করেন, এটি আপনার অন্ত্রকে সুস্থ রাখে এবং ওজন কমাতেও সাহায্য করে। 
 
লিভার সুস্থ রাখে কম্বুচা-
কম্বুচা শরীরের ক্ষতি করে এমন উপাদান মেরে ফেলে। এছাড়াও, কম্বুচা লিভারকে সুস্থ রাখে এবং ক্ষতি করতে পারে এমন জিনিস থেকে রক্ষা করে।

Follow Us:
Download App:
  • android
  • ios