সারা দিনের খাদ্য তালিকায় থাকা খাবার যখন কখন খেলেই যে মিলবে সুফল এমনটা নয়। কখন তা কীভাবে খাওয়া উচিত সেই দিকেও নজর দিন। প্রতিদিন ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফল খাওয়া প্রয়োজন। তাতে শরীর ভালো থাকে। কিন্তু কখন সেই ফল খাবেন তা জেনে নেওয়া একান্ত প্রয়োজন। তাই কেবলমাত্র দিনের বিশেষ কিছু সময়ই ফল খান, তাতে শরীর ভালো থাকবে এবং পুষ্টিও সঠিক মাত্রায় পাওয়া যাবে।
১. ব্যায়াম করার আগে ও পরে ফল খান। ব্যায়ামের সময় শরীর থেকে ক্যালরি অনেকাংশে কমে যায়। তাই ব্যায়াম করার আগে ও পরে ফল খেলে তা শরীরে শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।
২. খালি পেটে ফল না খাওয়াই ভালো। বিশেষ কিছু ফলে থাকে বেশি পরিমাণে অ্যাসিডের মাত্রা।  ভরা পেটেই ফল খাওয়া অভ্যাস করুন। এতে শরীর ভালো থাকবে।
৩. রাতে ঘুমতে যাওয়ার আগে কখনই ফল খাওয়া ঠিক নয়। এতে শরীরের ক্ষতি হয়। এই সময় রক্তে চিনির পরিমাণ বৃদ্ধি পায়। তাই ফল এড়িয়ে চলাই ভালো। 
৪. দিনের মাঝামাঝি ফল খান। সকালবেলা ব্রেকফাস্ট সেরে নিয়ে তার পর ফল বা ফলের রস খান। এতে শরীর তরতাজা থাকবে। কাজে এনার্জি আসবে।
৫. ভরা পেটে ফল খান। এতে শরীরের নানা সমস্যা থেকে মুক্তি মেলে। যেমন চুল পড়া, চোখের নিচে কালো দাগ, পাকা চুল রোধ করা প্রভৃতি।