খাবারে স্বাদ বাড়াতে গোল মরিচের জুড়ি মেলা ভার। খাবারের পাতেও হালকা গোল মরিচ গুঁড়ো ছড়িয়ে নিলে খাবারের স্বাদ যেন কয়েক গুণ বেড়ে যায়। কিন্তু শুধুই স্বাদ নয়। গোলমরিচে রয়েছে বিভিন্ন রকমের গুণ। ঠিক মতো খেলে উপকার পাবেন। 

জেনে নিন গোল মরিচে কী  কী উপকারিতা রয়েছে- 

১) নাক বন্ধ  হয়ে যাওয়া, হাঁপানি ইত্যাদি সমস্যা থাকলে গোলমরিচ ভরসা। এক কাপ গরম জলে এক টেবিল চামচ গোলমরিচ এবং দুই টেবিল চামচ মধু দিয়ে খেলে শ্লেষ্মা দূর হয় সহজেই। গলা ব্যথাও কমে।

২) গোলমরিচ খেলে শরীর গরম হয়ে ঘাম বেশি হয়। ফলে শরীর থেকে অতিরিক্ত টক্সিন কমতে থাকে। ফলে ত্বক ভাল থাকে ও ওজনও নিয়ন্ত্রণে থাকে। তবে হাই প্রেশারের সমস্যা থাকলে এড়িয়ে যান। 

৩)ত্বকের রোগ থাকলে গোলমরিচ কাজে লাগান। গোলমরিচ গুঁড়ো করে, স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। এতে ত্বক থেকে মৃত কোষ দূর হয়। পিগমেন্টেশন ও অ্যাকনে দূর করতেও সাহায্য করে গোলমরিচ। 

৪)  দাঁতে ক্যাভিটি বা ব্যথা থাকলে মুখে গোলমরিচ রাখতে পারেন। ব্যথা নিরাময় করতে গোলমরিচ সাহায্য করে। গোল মরিচ ভেজানো জল দিয়ে কুলকুচি করলে মুখের ব্যাকটেরিয়াও দূর হবে। 

৫) গোলমরিচ হজমে সাহায্য করে। কারণ এটি পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিড ক্ষরণের মাত্রা বাড়ায়।  হজম ঠিক থাকলে কোষ্ঠকাঠিন্য, ডায়েরিয়ার মতো সমস্যাকে এড়ানো যায়। হজমের সমস্যা থেকে অনেক রোগ শরীরে বাসা বাঁধে। ফলে সেইগুলি এড়ানো যায়। পেটে গ্যাস হওয়া রুখতেও গোলমরিচ সাহায্য করে। 

৬) গোটা মরিচের খোসা অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। ফলে গোলমরিচ দিয়ে খাবার বানান। শরীরের অতিরিক্ত মেদ ঝরবে সহজেই।