ডেঙ্গু রোধে পেঁপে পাতার রসের জুড়ি মেলা ভার। কিন্তু এছাড়াও বিভিন্ন রোগ রয়েছে যার সঙ্গে মোকাবিলা করতে পেঁপে পাতার রসের আশ্রয় নিতে হয়। পেঁপে এমনিতেই বিভিন্ন রোগের মহৌষোধি হিসেবে কাজে লাগে। একই রকম গুণে সমৃদ্ধ পেঁপে পাতার রসও। 

জেনে নেওয়া যাক পেঁপে পাতার রস খেলে ডেঙ্গু ছাড়াও আর কোন কোন রোগে উপকার পাবেন- 

১) হার্টের বিভিন্ন রোগের সঙ্গে মোকাবিলা করতে সক্ষম পেঁপে পাতা। পেঁপে পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন বি, সি ও পটাশিয়াম থাকে। করোনারি হার্ট ডিজিজের সমস্যা থাকলে পেঁপে পাতার রস খেতে পারেন। 

২) পেঁপে পাতায় অ্যাচেটোজেনিন নামের এক ধরনের উপাদান থাকে। এটি ক্যানসারের কোষকে নষ্ট করে ফেলতে পারে। তাই যাঁদের বংশে ক্যানসার রোগী রয়েছেন, তাঁরা নিয়মিক পেঁপে পাতার রস খেতে পারেন। 

৩) কেমো থেরাপির পরে শরীর মারাত্বক দুর্বল হয়ে পড়ে। ক্যানসারের সঙ্গে মোকাবিলা করলেও এটি শরীরের অন্যান্য অঙ্গের উপরে কুপ্রভাব ফেলে। তাই পার্শ্বপ্রতিক্রিয়া থেকে মুক্তি পেতে পেঁপে পাতার রস খেতে পারেন। 

৪) ত্বকের সমস্যার জন্যও পেঁপে পাতার রস কার্যকরী। ব্রণ বা ফুসকুড়ি হলে পেঁপে পাতা বেটে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। 

৫) পেঁপে পাতায় প্রচুর পরিমাণে প্যাপেইন, প্রোটিজ এনজাইম থাকে। এটি গ্লুটেন যুক্ত খাবার হজম করতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও পেঁপে পাতার রস খেতে পারেন। 

৬) শরীরে প্লেটলেটের পরিমাণ কমে গেলে চিকিৎসকরা পেঁপে পাতার রস খাওয়ার পরামর্শ দেন। তাই ডেঙ্গু রোধে এর ভূমিকা উল্লেখ্যে।