Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: স্ট্রোকের কারণ হতে পারে ই-সিগারেট, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

ধুমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর জেনেও আমরা ধুমপান (Smoking) করি। এর থেকে দেখা দিচ্ছে একাধিক রোগ। এবার ই-সিগারেট (E-Cigarettes) নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। ই-সিগারেট যে স্বাস্থ্যহানি করে তা সকলেরই জান ছিল। কিন্তু, এবার জানা গেল কম বয়সে স্ট্রোকের কারণ এই ই-সিগারেট।

health tips- E-Cigarettes cause of stroke
Author
Kolkata, First Published Nov 12, 2021, 12:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিজ্ঞাপনে হোক কিংবা সিগারেট বাক্সে থাকা ভয়ংকর ছবি, সব সময় সতর্ক করার চেষ্টা করছে মানুষকে। তবুও, সিগারেটের নেশা অনেকেই ছাড়তে পারছেন না। ধুমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর জেনেও আমরা ধুমপান (Smoking) করি। প্রতিমাসের বাজেটে বড় অঙ্কের টাকা বরাদ্দ করা হয় সিগারেট খাওয়ার জন্য। ছেলে-মেয়ে নির্বিশেষে আজ চেইন স্মোকার (Chain Smoking)। তামাক হৃৎপিন্ড, ফুসফুস ও লিভারকে আক্রান্ত করে তা সকলেরই জানা। এমনকী, এই নেশা থেকে ক্যান্সারের মতো মারণ রোগ শরীরে বাসা বাঁধতে পারে, তা জেনেও সিগারেট খাচ্ছে সকলেই। হাজার সচেতনতা শিবির, বিজ্ঞাপন, ডাক্তারি পরামর্শের পর যে কোনও লাভ হয়নি, তার প্রমাণ মিলেছে বার বার। ক্রেতাদের চাহিদার্থে বাজারে প্রায়শই আসছে নতুন নতুন স্বাদের সিগারেট।  এর থেকে দেখা দিচ্ছে একাধিক রোগ। এবার গবেষণা বলছে, স্ট্রোকের (Stroke) কারণ হতে পারে ধূমপান। 

আরও পড়ুন: Healthy Skin- শুধু সাবান নয়, শরীর ও মন তরতাজা রাখতে স্নানের জলে মিশিয়ে নিন এগুলি

বেশ কয় বছর ধরে ই-সিগারেট (E-Cigarettes) শব্দটির প্রসার বেড়েছে। বাজারে সিগারেটের পাশাপাশি জায়গা পেয়েছে ই-সিগারেট। আমেরিকার একটা  তামাকজাত দ্রব্যের কোম্পানি ই-সিগারেট বা ইলেকট্রনিক সিগারেট বিক্রি শুরু করে। ভারতে এক সময় ই সিগারেট নিষিদ্ধ হলেও, এর খবর সকলেরই জানা। এবার এই ই-সিগারেট (E-Cigarettes) নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। ই-সিগারেট যে স্বাস্থ্যহানি করে তা সকলেরই জান ছিল। কিন্তু, এবার জানা গেল কম বয়সে স্ট্রোকের কারণ এই ই-সিগারেট। 

আরও পড়ুন: Tomato Hits Century-অগ্নিমূল্য সবজি বাজার, সেঞ্চুরি করল টমেটো, কিছুটা স্বস্তি মাছ বাজারে

বিদেশে ই-সিগারেটের চল অধিকমাত্রায় দেখা যায়। সেখানে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েদের স্ট্রোকের কারণ ই-সিগারেট। গবেষকদের মতে, যারা ই-সিগারেট ব্যবহার করেন তাদের তামাক ধূমপায়ীদের তুলনায় ১১ বছর আগে স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের (America heart Association) গবেষকরা বলছেন, যারা নিয়মিত ধূমপান করেন তাদের তুলনায় যারা ই-সিগারেট (E-Cigarette) ব্যবহারকারীদের অল্প বয়সে স্ট্রোক হওয়ার ঝুঁকি ১৫ শতাংশ বেশি থাকে। হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ, হাই কোলেস্টেরল এই ই-সিগারেটের কারণে হয়। ই-সিগারেটে (E-Cigarettes) প্রচুর রাসায়নিক আছে। যা রক্তনালীর সরাসরি ক্ষতি করে। এর কারণে মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যায়। আর এই ই-সিগারেটের স্ট্রোকের কারণ হয়ে দাঁড়ায়।  তবে, এখনও স্পষ্ট নয় যে কোন ধরনের স্ট্রোক বেশি হয় ই-সিগারেটের জন্য। তবে, গবেষণায় প্রমাণিত যে, সামগ্রিকভাবে ই-সিগারেট ব্যবহারকারীদের মধ্যে সব ধরনের স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে তুলেছে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios