Asianet News BanglaAsianet News Bangla

Health Tips : ঠান্ডার সমস্যায় ভুগছেন, নিয়মিত এককোয়া রসুন খেলেই মিলবে মুক্তি

যারা দীর্ঘদিন ধরে ঠান্ডার সমস্যায় ভুগছেন সেখান থেকে চিরতরে মুক্তি পেতে গেলে প্রতিদিন খান এই এককোয়া রসুন।  কাঁচা রসুন চিবিয়ে খেতে পারলে তা অনেক বেশি কার্যকরী। আর যারা কাঁচা রসুন চিবিয়ে খেতে পারবেন না তারা চা-এর সঙ্গে খেতে পারেন। যতটা পারবেন কাঁচা রসুন খাওয়ার চেষ্টা করুন। এতে ঠান্ডা এবং সর্দি কাশি থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

how garlic can help in treating cold and cough BRD
Author
Kolkata, First Published Nov 11, 2021, 4:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি প্যারাসাইট চিকিৎসার কাজে বহুল ব্যবহৃত একটি উপাদান হল রসুন (Garlic)। ব্যাকটেরিয়া, ফাংগাস, এবং প্যারাসাইট চিকিৎসায় বিগত সাত বছর ধরে রসুনের কদর এতটুকুও কমেনি। রসুনের  (Garlic) অনেক গুনাগুণ রয়েছে। স্বাস্থ্যগুণে সমৃদ্ধ রসুন এমন একটি উপাদান যা গৃহস্থালী থেকে শুরু করে চিকিৎসাতেও ব্যবহার করা হয়। স্বাদেও যেমন ভরপুর এর পাশাপাশি স্বাস্থ্যের জন্য উপকারি এই রসুন। চোখ ভাল রাখা থেকে রক্তচাপ নিয়ন্ত্রণ, ঠান্ডার সমস্যায় নিয়মিত কাঁচাা রসুন  (Garlic) খেলে শরীরের বহু উপকার হয়। কিন্তু সবচেয়ে বেশি উপকার হয় সকালে খালি পেটে এক কোয়া রসুন  (Garlic) (Garlic)খেলে। এককোয়া রসুন শরীরের জন্য কতটা উপকারী জেনে নিন বিশদে।

 

how garlic can help in treating cold and cough BRD

 

রসুনের গুনাগুণ-

যারা দীর্ঘদিন ধরে ঠান্ডার সমস্যায় ভুগছেন সেখান থেকে চিরতরে মুক্তি পেতে গেলে প্রতিদিন খান এই এককোয়া রসুন (Garlic)।  কাঁচা রসুন চিবিয়ে খেতে পারলে তা অনেক বেশি কার্যকরী। আর যারা কাঁচা রসুন চিবিয়ে খেতে পারবেন না তারা চা-এর সঙ্গে খেতে পারেন। চাইলে মধু ও আদা সহযোগে এই রসুন খেতে পারেন। তবে রান্না করা রসুনের গুনাগুণ কাঁচা রসুনের থেকে অনেকটাই কম। তাই যতটা পারবেন কাঁচা রসুন খাওয়ার চেষ্টা করুন। এতে ঠান্ডা এবং সর্দি কাশি থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

রসুন ত্বকের যত্ন দারুণ কাজ করে। ত্বকের সজীবতা ধরে রাখতে রসুন (Garlic) দারুণ কার্যকরী। ত্বকের সজীবতা ধরে রাখে কোলাজেন। কিন্তু বয়সের সঙ্গে সঙ্গে তা ক্রমেই কমতে থাকে। রসুন সেই কোলাজেনের গতি কমিয়ে দেয়। ফলে বয়সের ছাপ অনেক দেরীতে পড়ে। এর পাশাপাশি চুলের জন্যও দারুণ উপকারী এই এক কোয়া রসুন।

ক্যান্সার প্রতিরোধে রসুন  (Garlic) খুবই কার্যকরী। গবেষণায় দেখা গেছে, রসুন খেলে স্টমাক, এবং কোলোরেকটাল ক্যান্সারের ঝুকি কমে। এছাড়াও ক্যান্সারের প্রতিরোধক হিসেবেও দারুণ কার্যকরী এই রসুন।

 

how garlic can help in treating cold and cough BRD

 

আরও পড়ুন-Gold Price Today - লক্ষ্মীবারে ফের দাম বাড়ল সোনার, বিয়ের মরশুমে দর হাঁকাচ্ছে রূপোও

আরও পড়ুন-Healthy Skin: জাঁকিয়ে শীত পড়ার আগেই পায়ের ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে, যত্ন নিন ঘরোয়া উপায়ে

আরও পড়ুন-Bumper offer : মাত্র ১ টাকা বিনিয়োগেই পাবেন ১৫ লক্ষ টাকা,বড় ঘোষণা এই সরকারি সংস্থার

 

রসুন খেলে  (Garlic) শরীরে কোলেস্টেরলের মাত্রা কমে। অ্যালিসিনের অ্যান্টিঅক্সিডেন্ট রক্তচাপ এবং গ্লুকোজ নিয়ন্ত্রণে রাখে। তবে রান্না করা রসুনের গুনাগুণ কাঁচা রসুনের থেকে অনেকটাই কম। তাই যতটা পারবেন কাঁচা রসুন খাওয়ার চেষ্টা করুন। 

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে রসুন। বিশেষ করে রোজ যদি কেউ এক কোয়া রসুন  (Garlic) খান, তাঁর ডায়াবিটিসের আশঙ্কা কিছুটা কমতে পারে।

শরীরকে দূষণ মুক্ত করতে রসুন  (Garlic) খুবই কার্যকর। সকালে খালি পেটে এক কোয়া রসুন খেলে শরীরে জমা টক্সিন দ্রুত সাফ হয়ে যায়। সার্বিক ভাবে সুস্থতা বাড়ে এর ফলে।

Follow Us:
Download App:
  • android
  • ios