Asianet News BanglaAsianet News Bangla

Jogging Tips: জগিংয়ের সময়ে এই ভুলগুলি করলেই হিতে বিপরীত হতে পারে, সাবধান হোন এখনই


শরীরকে সুস্থ রাখতে হাঁটার যেমন কোনও বিকল্প নেই তেমনই সুস্থ ও তরতাজা শরীরের জন্য দৌঁড়ানোও খুব ভাল ফল দেয়। শরীরের কার্ডিওভাসকুলার ডিজিজ থেকে ওজন কমানোর জন্য জগিং দারুণ কার্যকরী। তবে ঘুম থেকে ওঠে জগিং করলেই হল না। জগিং করার সময় বিশেষ কিছু নিয়ম রয়েছে, যা মেনে চলা দরকার। কারণ জগিং করার সময় ভুল পদক্ষেপ নিলেই শরীরে বাড়ে বিপদের ঝুঁকি। কীভাবে নিরাপদে জগিংয়ের অভ্যাস  করা যায়, তা জেনে নিন বিশদে।
 

how do you get the best result from jogging BRD
Author
Kolkata, First Published Nov 11, 2021, 12:20 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেহের বাড়তি ওজন নিয়ে চিন্তা ক্রমশ বাড়ছে। ডায়েট আর ওয়ার্ক আউট (Exercise)করেও যেন ওজন কমছে না। বিভিন্ন টোটকার কাছে হার মেনে গেছেন। তবে যারা জিমে (GYM)যেতে পারেন না বা  হেভি ওয়ার্কআউট (WorkOut) যাদের পক্ষে করা সম্ভব নয়, ওজন কমানোর জন্য জোর পায়ে হাঁটা (Walk) তাদের জন্য অত্যন্ত উপকারী। হাঁটা শরীরের জন্য এতটাই উপকারী যে দিনের যে কোনও সময়ই হাঁটা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ভাল। 

 

how do you get the best result from jogging BRD

 

শরীরকে সুস্থ রাখতে হাঁটার যেমন কোনও বিকল্প নেই তেমনই সুস্থ ও তরতাজা শরীরের জন্য দৌঁড়ানোও খুব ভাল ফল দেয়। শরীরের কার্ডিওভাসকুলার ডিজিজ থেকে ওজন কমানোর জন্য জগিং( Jogging) দারুণ কার্যকরী। তবে ঘুম থেকে ওঠে জগিং( Jogging) করলেই হল না। জগিং করার সময় বিশেষ কিছু( Jogging Tips) নিয়ম রয়েছে, যা মেনে চলা দরকার। কারণ জগিং করার সময় ভুল পদক্ষেপ নিলেই শরীরে বাড়ে বিপদের ঝুঁকি। কীভাবে নিরাপদে জগিংয়ের অভ্যাস  করা যায়, তা জেনে নিন বিশদে।

 

how do you get the best result from jogging BRD
 

আরও পড়ুন-Gold Price Today - লক্ষ্মীবারে ফের দাম বাড়ল সোনার, বিয়ের মরশুমে দর হাঁকাচ্ছে রূপোও

আরও পড়ুন-Healthy Skin: জাঁকিয়ে শীত পড়ার আগেই পায়ের ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে, যত্ন নিন ঘরোয়া উপায়ে

আরও পড়ুন-Bumper offer : মাত্র ১ টাকা বিনিয়োগেই পাবেন ১৫ লক্ষ টাকা,বড় ঘোষণা এই সরকারি সংস্থার

 

জগিংয়ের ( Jogging) সময় মাথায় রাখুন এই বিষয়গুলি :

জগিং ( Jogging) করার সময় জুতোর দিকে খেয়াল রাখা উচিত। খুব পুরোনো জুতো পরে দৌঁড়ানো মোটেই ভাল নয়। তাই জগিং করার সময় ভাল জুতো পরার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিপদের ঝুঁকি এড়িয়ে শরীরকে সুস্থ রাখতে ভাল জুতো পড়াটাই সবচেয়ে শ্রেয়।

ঘুম থেকে উঠে জগিংয়ের শুরুতে অনেকেই ওয়ার্ম আপ করা পছন্দ করেন না। কিন্তু প্রকৃতপক্ষে জগিংয়ের( Jogging) আগে ওয়ার্ম আপ আমাদের শরীরকে ছন্দে ফেরাতে সাহায্য করে। যার ফলে দৌঁড়ানোরও ইচ্ছা বাড়ে। বিশেষজ্ঞরাও জানাচ্ছেন, জগিংয়ের আগে ওয়ার্ম আপ করা শরীরের জন্যও ভীষণ ভাল।

জগিং( Jogging) করার সময় অনেকেই খুব দ্রুত দৌঁড়ান। কিন্তু জগিং করার অর্থ হল শরীরের সমস্ত পেশিকে সচল রাখা। তাই জগিং করতে করতে খুব বেশি দ্রুত দৌঁড়লে অনেক সময়েই স্পাইনে বা শরীরের অন্য কোনও অংশে ব্যথা লেগে যেতে পারে ,যা থেকে হিতে বিপরীত হতে পারে।

জগিংয়ের ( Jogging) সময়ে শ্বাস-প্রশ্বাসের দিকে খেয়াল রাখা উচিত। কারণ দৌঁড়ানোর সময় সঠিক ভাবে শ্বাস-প্রশ্বাস নেওয়া হচ্ছে কি না তার বিশেষ খেয়াল রাখা উচিত। যেখানে শ্বাস প্রশ্বাস ঠিকমতো নেওয়া যায় সেটা করাই শ্রেয়।

জগিং( Jogging) করার সময় পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ জগিং করার সময় ঠিকমতো জল না খেলে ডিহাইড্রেশনের কারণ হতে পারে। যা থেকে ক্লান্তি বা মাথা ঘোরার মতোন সমস্যা হতে পারে।

জগিং( Jogging) করার সময় অনেকেঅ দূরত্বের দিকে বেশি নজর রাখেন। এটা মোটেই ঠিক নয়। অতিরিক্ত দূরত্ব এবং খুব জোরে দৌঁড়ানো দুটোই শরীরের জন্য ক্ষতিকারক। এতে যে কোনও বড় বিপদ ঘটতে পারে।


 

Follow Us:
Download App:
  • android
  • ios