সারা দেশজুড়ে যেভাবে জলসঙ্কট দেখা দিয়েছে তাতে করে অদূর ভবিষ্যতে যে খুব ভাল দিন আসছে না সেকথা বলতেই হয়। কারণ শহুরে জীবন-যাপনের ক্ষেত্রে শুধুমাত্র জলই নয়, যেকোনও জিনিসের যথেচ্ছ পরিমাণ ব্যবহারের একটা প্রবণতা দেখা যায়। এর অন্যতম উদ্দেশ্য হল এগুলির সহজলভ্যতা। কিন্তু একটু ভেবে দেখুন তো যে জিনিস আপনি সহজেই পাচ্ছেন সেই জিনিসের ভাঁড়ার যদি শূণ্য হয়ে যায় তাহলে কী রবেন। তাই আপনার জন্য রইল বাড়িতেই জল বাঁচানোর কয়েকটি সহজ উপায়।

১) স্নানের সময় শাওয়ার ব্যবহার করবেন না। শাওয়ারের নিচে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দিলেন আর বুঝতেও পারলেন না যে কীভাবে কোথা থেকে বিপুল পরিমাণ জল খরচ হয়ে গেল। সেক্ষেত্রে মগ বা বালতিতে করে জল নিয়ে স্নান করলে কিন্তু অপেক্ষাকৃত কম জল খরচ হবে। 

২) যদি সম্ভব হয় তাহলে কমোডে ফ্লাশ না করে বালতিতে করে জল ব্যবহার করুন। এতে অহেতুক জল্র অপচয় কম হবে।

৩) বাসন-পত্র পরিষ্কারের ক্ষেত্রে কল খুলে না রেখে বাসন মেজে তা একটি গামলা বা বালতিতে জল নিয়ে তাতে প্রথমে মাজা বাসনগুলি রাখুন। তারপর একবার করে জল বুলিয়ে নিলে অপেক্ষাকৃত কম জল খরচ হবে। 

৪) এসি বা এয়ার কুলারের জল একটি বালতিতে ধরে রাখার চেষ্টা করুন। সেই জল বাগানের পরিচর্যা বা কমোডেও ব্যবহার করতে পারেন। 

৫) প্রয়োজনের বেশি জল সঞ্চয় করে রাখবেন না।ধরুন আপনার বাড়িতে তিনজন সদস্য। তার জন্য দিনে যতটুকু জল প্রয়োজন ঠিক ততটুকুই জল ভরে রাখুন।তার বেশি জল সঞ্চয় করে রাখার কোনও প্রয়োজন নেই। 

৬) গাড়ি ধোওয়ার সময়ে একটি নির্দিষ্ট পরিমাণ জল ব্যবহার করুন। হোসপাইপের সাহায্যে গাড়ি না ধুয়ে বালতি করে জল ব্যবহার করুন এতে জলের অপচয় কম হবে।

৭) ওয়াসিং মেশিনে কাপড়জামা ধোয়ারর সময়ে বা মেশিনের ট্যাঙ্ক পুরোপুরি ভর্তি করবেন না। ঠিক যতটুকু জল আপনার প্রয়োজন ততটাই জল ব্যবহার করুন।