Asianet News BanglaAsianet News Bangla

এক বিশেষ উদ্দেশ্য নিয়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক যুব দিবস, রইল নেপথ্যের কাহিনি

পালিত হচ্ছে আন্তর্জাতিক যুব দিবস। আদর্শ যুব সমাজ গঠনের বার্তা দিতেই পালিত হয় দিনটি। দেশের সব থেকে বড় শক্তি হল যুব সমাজ। দেশের এই সব থেকে বড় শক্তি গঠনের বার্তা দিতেই পালিত হচ্ছে আন্তর্জাতিক যুব দিবস। জাতিসংঘ কর্তৃক স্বীকৃত একটি সচেতনতা মূলক দিবস।
 

History and significant of international youth day ABSC
Author
Kolkata, First Published Aug 12, 2022, 11:37 AM IST

পালিত হচ্ছে আন্তর্জাতিক যুব দিবস। আদর্শ যুব সমাজ গঠনের বার্তা দিতেই পালিত হয় দিনটি। দেশের সব থেকে বড় শক্তি হল যুব সমাজ। সেই সমাজের গঠন সঠিক হলে দেশের উন্নতি ঘটতে বাধ্য। তেমনই বিপরীতে ঘটবে অবনতি। দেশের এই সব থেকে বড় শক্তি গঠনের বার্তা দিতেই পালিত হচ্ছে আন্তর্জাতিক যুব দিবস। জাতিসংঘ কর্তৃক স্বীকৃত একটি সচেতনতা মূলক দিবস।

জানা যায়, ২০০০ সালের ১২ অগস্ট প্রথম উদযাপিত হয়েছিল যুব দিবস। আন্তর্জাতিক যুব দিবসটি জাতিসংঘের সাধারণ পবিষদের ১৯৯৯ সালে সুপারিশের পরে প্রথম বারের মতো পালিত হয়। দিনটির উদ্দেশ্য হল সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ঘটনা থেকে শুরু করে বিভিন্ন বিষয় যুবকদের অংশগ্রহণ ও মতামত আলোচনা করা হয়। 

ইতিহাস ঘাঁটলে জানা যায়, ১৯৬৫ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ তরণদের প্রভাবিত করার জন্য একটি সমন্বিত প্রচেষ্টা শুরু করে। প্রতি বছর এই দিনের একটি থিম থাকে। থিমের উদ্দেশ্য ছিল জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তরুণদের অংশগ্রহণ যেভাবে জাতীয় ও আন্তার্জাতিক পর্যায়ে তরুণদের অংশগ্রহণ যেভাবে জাতীয় ও বহু পাক্ষিক প্রতিষ্ঠান ও প্রক্রিয়ার প্রশংসা করছে সেদিন দৃষ্টি আকর্ষণ করা। দিবসটি উদ্দেশ্য যুব সমাজকে ঘিরে সাংস্কৃতিক ও আইনি সমস্যাগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করা। ২০০০ সালের ১২ আগস্ট প্রথম উদযাপিত হয়েছিল এই দিবসটি। তারপর থেকে প্রতি বছর পালিত হচ্ছে এই বিশেষ দিবস। 

যুবসমাজ জাতিগত বৈষম্যের মতো ঘটনাগুলোর বিরুদ্ধে সোচ্চার হয়েছে এবং সহায়ক ভূমিকা পালন করেছে। দ্য ব্ল্যাক লাইভস মুভমেন্ট চলাকালীন যুব সমাজকে এই সমাজ ব্যবস্থার পরিবর্তনের দাবিতে প্রতিবাদ করতে দেখা গিয়েছে। তেমনই একাধিক সমস্যায় বারে বারে সোচ্চার হয়েছে যুব সমাজ। যুব সমাজের এই শক্তি গঠনের বার্তা দিতে পালিত হচ্ছে আন্তর্জাতিক যুব দিবস। 

এমনি প্রায়শই পালিত হয় বিশেষ বিশেষ দিন। কাল যেমন ছিল রাখি উৎসব। অগস্ট মাস জুড়ে রয়েছে একাধিক বিশেষ দিন। ২ দিন আগে ছিল ইন্টারন্যাশনল বিয়ার ডে। তার আগে পালিত হয়েছে ফ্রেন্ডশিপ ডে। তেমনই প্রতি বছর ১ থেকে ৭ অগস্ট পালিত হয় এই বিশ্ব স্তন্যপান সপ্তাহ। ৮ অগস্ট পালিত হচ্ছে আন্তর্জাতিক বিড়াল দিবস। ২০০২ সালে পশুর কল্যাণের জন্য আন্তর্জাতিক তহবিল এই দিনটি চালু করে। আন্তর্জাতিক বিড়াল দিবস কিছু দেশে বিশ্ব বিড়াল দিবস হিসেবেও পরিচিত। এই দিনটি উদ্দেশ্য হল বিড়ালের সুরক্ষা সম্পর্ক সচেতনতা বৃদ্ধি করা। 

আরও পড়ুন- খাদ্যরসিক রবি ঠাকুরের প্রিয় পদ ছিল দুধ সুক্তানি, রইল ঠাকুর বাড়ির এই স্পেশ্যাল রেসিপি

আরও পড়ুন- আরও সস্তা হল সোনা, হুড়মুড়িয়ে দাম কমল রূপোর, কলকাতার দর কোথায় ঠেকল

আরও পড়ুন- রোজ দিন শুরু করছেন ডিটক্স ওয়াটার দিয়ে? জেনে নিন এর আসল ভূমিকা কী

Follow Us:
Download App:
  • android
  • ios