Asianet News BanglaAsianet News Bangla

গর্ভাবস্থায় নিয়মিত লিপস্টিক লাগাচ্ছেন? জেনে নিন এই সময় লিপস্টিক ব্যবহার নিরাপদ কি না

গর্ভধারণ থেকে সন্তানের জন্ম দেওয়া, পুরো সময়টা প্রতি পদক্ষেপে সতর্ক থাকতে হয় মেয়েদের। নিয়ম করে খাওয়া দাওয়া, ওষুধ, এক্সারসাইজ তো আছেই সঙ্গে খেয়াল রাখতে হয় সাজগোজের দিকে। জানেন কি এই সময় ব্যবহৃত মেকআপ কিট থেকে ক্ষতি হতে পারে বাচ্চার। আজ রইল কয়টি মেকআপ কিটের হদিশ। যেগুলো গর্ভস্থ বাচ্চার ক্ষতি করতে পারে।

Is lipstick safe at the time of pregnancy ABSC
Author
Kolkata, First Published Aug 11, 2022, 6:22 PM IST

দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। এই সময়টা সব মেয়ের কাছে যতটা আনন্দের ততটা কঠিন। নানান শারীরিক জটিলতা সহ্য করে জন্ম দিতে হয় সন্তানকে। দীর্ঘ এই ৯ মাস নিজের সকল পছন্দ অপছন্দ ভালোলাগা ত্যাগ করে শুধু বাচ্চার কথা ভেবে কঠিন নিয়ম মেনে চলতে হয়। গর্ভধারণ থেকে সন্তানের জন্ম দেওয়া, পুরো সময়টা প্রতি পদক্ষেপে সতর্ক থাকতে হয় মেয়েদের। নিয়ম করে খাওয়া দাওয়া, ওষুধ, এক্সারসাইজ তো আছেই সঙ্গে খেয়াল রাখতে হয় সাজগোজের দিকে। জানেন কি এই সময় ব্যবহৃত মেকআপ কিট থেকে ক্ষতি হতে পারে বাচ্চার। আজ রইল কয়টি মেকআপ কিটের হদিশ। যেগুলো গর্ভস্থ বাচ্চার ক্ষতি করতে পারে। 

বাড়ি থেকে বের হতে মুখে মেকআপ থাক বা না থাক, ঠোঁটে লিপস্টিক থাকা মাস্ট। অধিকাংশ মহিলাই লিপস্টিক ব্যবহার করে থাকেন। লিপস্টিক পছন্দ নয়, এমন মহিলা খুঁজে পাওয়া দায়। কিন্তু, জানেন কি গর্ভাবস্থায় লিপস্টিকের ব্যবহার ক্ষতি করতে পারে বাচ্চার। 

লেড বা সীসা, রেটানিল প্যালমিটেট, টোকোফেরাইল অ্যাসিটেট ইত্যাদি উপদান থাকে লিপস্টিকে। যা এড়িয়ে চলাই ভালো। এগুলো বাচ্চা ক্ষতি করতে পারে। তেমনই পিগমেন্টিং বা রঞ্জনকারী বা কালারেন্টগুলো সমান ক্ষতি করে। এখন প্রশ্ন হল তাহলে কি গর্ভবাস্থায় একেবারে ব্যবহার করবেন না লিপস্টিক? 

বিষয়টি তেমনটাও নয়। এই সময় অবশ্যই ব্যবহার করতে পারেন লিপস্টিক। তবে, দেখে নিন তাতে কী কী উপাদান আছে। শিয়া বাটার, তিল তেল, আমন্ড তেল, রোজ অয়েল, জোজোবা অয়েল, অরগান অয়েল, মধু, কোকোয়া বাটার ও বিশুদ্ধ মাখন বা ঘি দিয়ে লিপস্টিক তৈরি করা হয়ে থাকে। বাজারে একাধিক কোম্পানির জৈব লিপস্টিক পাওয়া যায়। যা দীর্ঘদিন ধরে ব্যবহারেও বাচ্চার কোনও ক্ষতি হয় না। এই ধরনের লিপস্টিক যে কেউ ব্যবহার করতে পারেন। এতে সকল ভেষজ উপাদান থাকে। যা সকলের জন্য উপযোগী। তাই এবার থেকে কেমিক্যাল যুক্ত লিপস্টিকের বদলে ব্যবহার করুন ভেষজ উপাদান দিয়ে তৈরি লিপস্টিক। এগুলো শরীর রাখবে সুস্থ। সঙ্গে ত্বকে কোনও রকম ক্ষতি করবে না। তাই এবার থেকে মেনে চলুন এই বিশেষ টিপস। গর্ভাবস্থায় ব্যবহার করুন এই সকল বিশেষ উপাদান দিয়ে তৈরি লিপস্টিক। 

আরও পড়ুন- খ্রিস্টান মেয়েকে বিয়ে করতে চান তেজস্বী, এই কথা শুনে কী প্রতিক্রিয়া ছিল বাবা লালু প্রসাদ যাদবের

আরও পড়ুন- পুজোর আগে কীভাবে বেলি ফ্যাট ঝরাবেন, এই টোটকা কাজে লাগালেই ঝরবে ১০ কেজি ওজন

আরও পড়ুন- বর্ষায় রসুন খেলে অনেক রোগ পালাবে, মিলবে অসাধারণ উপকার
 

Follow Us:
Download App:
  • android
  • ios