Asianet News BanglaAsianet News Bangla

চুল সম্পর্কে এই ছয়টি তথ্য জানেন না অনেকেই, রইল চুলের যত্নের বিশেষ টিপস

চুলের যত্নে কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন, কেউ নিয়মিত পার্লার ট্রিটমেন্ট করান, কেউ একাধিক ঘরোয়া টোটকা মেনে চলেন তো কেউ শুধু শ্যাম্পু ও কনডিশনার ব্যবহারেই খান্ত থাকেন। চুল নিয়ে সব সময় চলে নানান সমস্যা। কিন্তু, জানেন কি চুল সম্পর্কে কয়টি গুরুত্বপূর্ণ তথ্য অধিকাংশেরই অজানা। আজ রইল ৬টি বিশেষ তথ্য। চুলের যত্ন নেওয়ার আগে এগুলো জানা সব থেকে বেশি প্রয়োজন। 

6 facts about hair you must know ABSC
Author
Kolkata, First Published Aug 11, 2022, 7:44 PM IST

চুল নিয়ে সব সময় চলে চুল চেরা বিশ্লেষণ। খুশকি, শুষ্ক স্ক্যাল্প, চুল পড়া থেকে ডগা চেরা। লেগে রয়েছে নানান সমস্যা। চুলের যত্ন নিতে নানা পদ্ধতি মেনে চলেন সকলে। কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন, কেউ নিয়মিত পার্লার ট্রিটমেন্ট করান, কেউ একাধিক ঘরোয়া টোটকা মেনে চলেন তো কেউ শুধু শ্যাম্পু ও কনডিশনার ব্যবহারেই খান্ত থাকেন। চুল নিয়ে সব সময় চলে নানান সমস্যা। কিন্তু, জানেন কি চুল সম্পর্কে কয়টি গুরুত্বপূর্ণ তথ্য অধিকাংশেরই অজানা। আজ রইল ৬টি বিশেষ তথ্য। চুলের যত্ন নেওয়ার আগে এগুলো জানা সব থেকে বেশি প্রয়োজন। 

পর্যাপ্ত জল খেলে শুধু ত্বক নয় চুলও থাকে সুন্দর। আমরা অধিকাংশই ভাবি দিনে পর্যাপ্ত জল পান ত্বক উজ্জ্বল করতে উপকারী। কিন্তু, এই ধারণা একেভাবে ভুল। পর্যাপ্ত জল পান চুল রাখে ভালো। 

চুলের সঠিক যত্ন নিতে সূর্যরশ্মি থেকে তা রক্ষা করুন। সূর্যের ইউভি রে যেমন ত্বকের ক্ষতি করে, তেমনই ক্ষতি করে চুলের। তাই চুল সুন্দর রাখতে ছাতা ছাড়া রোদে বের হবেন না। মেনে চলুন এই বিশেষ টোটকা। 

ক্যাপ ছাড়া সাঁতার কাটে অনেকে। জানেন কি এতে চুলের মারাত্মক ক্ষতি হয়। সুইমিং পুলের জলে থাকে ক্লোরিন। যা চুলকে রুক্ষ্ম ও শুষ্ক করে তোলে। তাই কখনও ক্যাপ ছাড়া জলে নামবেন না। 

শুধু জেনেটিক কারণে অকাল পক্কতা দেখা দেয়, এই ধারণা রয়েছে অনেকের। যা একেবারে ভুল ধারণা। স্ট্রেস, হাইপারটেনশন, ভিটামিন বি ১২ এর অভাব, ধূমপানের কারণে অকাল পক্কতা দেখা দেয়। এমনকী ডায়েটে পর্যাপ্ত প্রোটিন না থাকলে দেখা দিতে পারে চুলের সমস্যা। তাই চুলের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে সঠিক খাদ্যগ্রহণ করা প্রয়োজন। এবার থেকে মেনে চলুন এই টোটকা। চুল থাকবে সুন্দর।

তেমনই চিনি খেলে শুধু মেদ বাড়ে, মনে করেন অনেকে। কিন্তু, জানেন কি চিনির কারণে বাড়ে চুল পড়ার সমস্যা। চুলের সমস্যা থেকে মুক্তি পেতে এবার খেতে পারেন চিনি। চিনি খাওয়া বন্ধ করলে শরীর থাকবে সুস্থ সঙ্গে কমবে মেদ। তেমনই দূর হবে শারীরিক জটিলতা। মেনে চলুন এই বিশেষ টোটকা। চুল সম্পর্কে এই ছয়টি তথ্য মাথায় রাখুন। এই তথ্য মাথায় রেখে চুলের যত্ন নিন। তবেই দূর হবে যাবতীয় সমস্যা। 
 
 

আরও পড়ুন- এই ১০টি জিনিস খাওয়ার পাশাপাশি মুখে লাগান, ঘরোয়া উপায় ত্বক হবে উজ্জ্বল

আরও পড়ুন- গর্ভাবস্থায় নিয়মিত লিপস্টিক লাগাচ্ছেন? জেনে নিন এই সময় লিপস্টিক ব্যবহার নিরাপদ কি না

আরও পড়ুন- খ্রিস্টান মেয়েকে বিয়ে করতে চান তেজস্বী, এই কথা শুনে কী প্রতিক্রিয়া ছিল বাবা লালু প্রসাদ যাদবের

Follow Us:
Download App:
  • android
  • ios