Asianet News BanglaAsianet News Bangla

এই কয় উপায় পালন করুন Grandparents Day, জেনে নিন কেন পালিত হয় দিনটি

আমেরিকায় শ্রমিক দিবসের পর প্রথম যে রবিবার থাকে সেই দিন পালিত হয় দাদু-ঠাকুমার দিন হিসেবে। সেই অনুসারে আজ অর্থাৎ ১১ সেপ্টেম্বর দিনটি পালিত হচ্ছে এই বিশেষ দিন হিসেবে।

History & significant of Grand Parents Day and know how to celebrate these day ABSC
Author
First Published Sep 11, 2022, 3:02 PM IST

পালিত হচ্ছে গ্রান্ড পেরেন্টস ডে। প্রতি বছর সেপ্টেম্বর মাসে এই বিশেষ দিন পালিত হয়। আমেরিকায় শ্রমিক দিবসের পর প্রথম যে রবিবার থাকে সেই দিন পালিত হয় দাদু-ঠাকুমার দিন হিসেবে। সেই অনুসারে আজ অর্থাৎ ১১ সেপ্টেম্বর দিনটি পালিত হচ্ছে এই বিশেষ দিন হিসেবে। 

জানা যায়, ১৯৬০ এর দশকের শেষ দিকে ঠাকুমা-দাদুর সঙ্গে নাতি-নাতনির সম্পর্কের উদযাপনের ধারণা নিয়ে আলোচনা করা হয়েছিল। তারপর ১৯৭৮ সালে সে সময়ের রাষ্ট্রপতি জিমি কার্টার শ্রম দিবসের পরে প্রথম রবিবারকে দাদু ঠাকুরার দিন অর্থাৎ গ্রান্ড পেরেন্টস ডে হিসেবে নিশ্চিক করেন। সেই থেকে প্রতি বছর পালিত হচ্ছে দিনটি। 

মার্কিন যুক্তরাষ্ট্রের লোকেরা এই দিনটিকে তাদের দাদু-ঠাকুমার প্রতি ভালোবাসা, শ্রদ্ধা প্রকাশ করেন। সময় কাটান। তার জীবনে তাদের কতটা অবদান তা বোঝান। আজ এই বিশেষ দিনটি পালন করুন একেবারে অন্য ভাবে। রইল কয়টি বিশেষ আইডিয়া।  

আজ ব্যস্ততম জীবন থেকে সময় বের করে দাদু ঠাকুমার সঙ্গে সময় কাটান। হতেই পারে আপনারা আলাদা থাকেন, তাহলে হঠাৎ করে তাদের বাড়ি উপস্থিত হয়ে সারপ্রাইজ দিন। এভাবে আনন্দ দিন তাদের।  দিনটি হয়ে উঠবে আরও স্পেশ্যাল। একান্ত ভিন্ন শহরে থাকলে, আজ ভিডিও কল করতে পারেন। ভিডিও কল ঘুচিয়ে দেবে আপনাদের দূরত্ব। 

পুরনো কোনও স্মৃতির বা বিশেষ কোনও দিনের ছবি কোলাজ করে তাকে উপহার দিন। আপনার সঙ্গে দাদু ও দিদার ছবি নিয়ে একটি অ্যালবাম তৈরি করুন। এটি আজ উপহার দিন তাদের। দিনটি একেবারে অন্যরকম হয়ে উঠবে। 

ঘুরতে যাওয়ার পরিকল্পনা করুন দাদু ঠাকুমার সঙ্গে। বয়সের কারণে অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও দূরে কোথাও ঘুরতে যান না। এবার একটা ছোট ট্যুরের পরিকল্পনা করে ফেলুন। চট করে টিকিট কেটে সেই টিকিটই উপহার দিন তাদের। খুশি হয়ে যাবেন তারা। আজকাল সব জায়গায় বয়স্ক লোকেদের সুবিধার কথা চিন্তা করে নানান বিশেষ আয়োজন থাকে। ফলে সমস্যা হওয়ার প্রশ্নই নেই।  

আজ তাদের উপহার দিন। পোশাক, ফুল কিংবা তাদের পছন্দের কিছু দিতে পারেন। একটি কেক নিয়ে হাজির হন। দিনটি একেবারে অন্য ভাবে পালন করুন। মনে রাখবেন, আপনার ছোট ছোট পদক্ষেপ তাদের মনে দেবে বিস্তর আনন্দ। আপনার জীবনে তাদের গুরুত্বের কথা আজ জানান।  
 

আরও পড়ুন- মনকে শান্ত করে, বুদ্ধিকে তীক্ষ্ণ করে এবং শরীরকে শক্তিশালী করে, জেনে নিন কখন এবং কীভাবে খাবেন আখরোট

আরও পড়ুন- ঠোঁট সাজানো ছাড়াও এই সাত ভাবে ব্যবহার করুন লিপস্টিক, জেনে নিন কী কী সেই পন্থা

আরও পড়ুন- স্বামী বিবেকানন্দর শিকাগো বক্তৃতা আজকের দিনেও জনপ্রিয়, জেনে নিন বিশ্ব ধর্ম সম্মেলনে ঠিক কি বলেছিলেন তিনি

Follow Us:
Download App:
  • android
  • ios