Asianet News BanglaAsianet News Bangla

মনকে শান্ত করে, বুদ্ধিকে তীক্ষ্ণ করে এবং শরীরকে শক্তিশালী করে, জেনে নিন কখন এবং কীভাবে খাবেন আখরোট

আপনি যদি আখরোটকে আপনার দৈনন্দিন জীবনের একটি অংশ করে তোলেন তবে আপনার স্বাস্থ্য পরবর্তী স্তরে পৌঁছে যায়। ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অসম্পৃক্ত চর্বি এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, আখরোট নিরামিষাশীদের শরীর ও মনে শক্তিশালী করে তোলে।
 

Sharpens the intellect and strengthens the body know when and how to eat walnuts BDD
Author
First Published Sep 11, 2022, 1:22 PM IST

শুকনো ফলের তালিকায় অন্তর্ভুক্ত আখরোট অর্থাৎ ড্রাই ফ্রুট স্বাস্থ্যের ধন। এটি মস্তিষ্ক ও হার্টকে সুস্থ রাখার একটি সুপার ফুড। বেশিরভাগ মানুষ তখনই আখরোট খেতে পছন্দ করেন যখন ডাক্তার তাদের কোনও রোগের কারণে খেতে বলেন। আপনি যদি আখরোটকে আপনার দৈনন্দিন জীবনের একটি অংশ করে তোলেন তবে আপনার স্বাস্থ্য পরবর্তী স্তরে পৌঁছে যায়। ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অসম্পৃক্ত চর্বি এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, আখরোট নিরামিষাশীদের শরীর ও মনে শক্তিশালী করে তোলে।

আখরোট খাওয়ার উপায়-
আখরোট শুধুমাত্র শুকনো ফল হিসেবে খাওয়া হয় না। বরং এটি বিভিন্নভাবে ব্যবহার করা হয়। আখরোট তেলের ব্যবহার হয়, এর থেকে তৈরি মাখন ব্যবহার হয়, আখরোট ভাজা স্ন্যাকস আকারেও খাওয়া হয়।

আখরোট ফিটনেসের একটি সহায়ক খাবার
আপনি যদি স্থূলতা নিয়ন্ত্রণ করার চেষ্টা করেন বা আপনার ফিগার এভাবে ধরে রাখতে চান, আপনার উদ্দেশ্য যাই হোক না কেন, আপনার প্রতিদিন আখরোট খাওয়া উচিত। কারণ আখরোট চর্বি নিয়ন্ত্রণকারী খাবার। আখরোটে চর্বি-বর্ধক চর্বি থাকে না। এছাড়াও, এটি প্রোটিন, অসম্পৃক্ত চর্বি এবং ক্যালোরির ভান্ডার, তাই এটি চর্বি না বাড়িয়ে শরীরে শক্তি দিতে কাজ করে।

কিভাবে শক্তির মাত্রা বাড়ানো যায়?
ফিট থাকা, স্থূলতা নিয়ন্ত্রণ করা, ফিগার ঠিক রাখা সুস্থ শরীরের প্রথম ধাপ। আপনি যদি দ্বিতীয় স্তরে গিয়ে আপনার শক্তির মাত্রা বাড়াতে চান, নিজেকে আরও সক্রিয় এবং আকর্ষণীয় করে তুলতে চান, তাহলে প্রতিদিনের খাবারে আখরোট অন্তর্ভুক্ত করুন। কারণ ক্ষতিকর চর্বি ছাড়াই আখরোটে অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়...
প্রোটিন
কার্বোহাইড্রেট
ক্যালসিয়াম
পটাসিয়াম
ম্যাঙ্গানিজ
সোডিয়াম
দস্তা
তামা
সেলেনিয়াম
রিবোফ্লাভিন
নিয়াসিন
প্যান্টোথেনিক অ্যাসিড
থায়ামিন
ফাইবার
ভিটামিন E, B6 এবং B12
যখন এই পুষ্টির অনেকগুলি আখরোটের আকারে আপনার শরীরে যায়, তখন আপনার শক্তির মাত্রা আলাদা হয় না এবং আপনার শরীরের নাগালও বৃদ্ধি পায়।

আখরোট খাওয়ার উপকারিতা-
আখরোট হার্টকে সুস্থ রাখে এবং মস্তিষ্ককে সচল রাখে, এটা তো সবাই জানেন, কিন্তু আপনি কি জানেন আখরোট খাওয়া কর্মজীবন এবং দৈনন্দিন জীবনে কীভাবে উপকার করে...

আরও পড়ুন- পুজোর আগে ঘর পরিষ্কার কোনও সহজ কথা নয়, এই টিপসগুলি খাটনি অনেক কম

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

আখরোট খেলে ফোকাস বাড়ে-
নিয়মিত আখরোট খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। 
আখরোট মানসিক চাপমুক্ত থাকতে সাহায্য করে।
আখরোট মুড বুস্টার হিসেবে কাজ করে।
যারা নিয়মিত আখরোট খান তারা বৃদ্ধ বয়সেও মস্তিষ্ক ও স্মৃতি সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে সক্ষম।

Follow Us:
Download App:
  • android
  • ios