অতিরিক্ত কাজের চাপে শরীরে এনার্জি কমে যাওয়া খুবই স্বাভাবিক ব্যপার। প্রতিদিনের কাজের মাঝে হারিয়ে যাওয়া এনার্জি ফিরে পাবেন কীভাবে রইল তার সহজ উপায়।

১) প্রচুর পরিমাণে জল খান- জলের অভাবে শরীরে একাধীক সমস্যা দেখা দিতে পারে। শরীরে জলের ভারসাম্য কমে গেলেই একাধিক সমস্যা দেখা দিতে পারে। তাই প্রচুর পরিমাণে জল খেলে তবেই হারিয়ে যাওয়া কর্মক্ষমতা ফিরিয়ে আনা সম্ভব। 

২) ধূমপানের অভ্যাস ত্যাগ করুন- ধূমপান বা মদ্যপানের মতো অভ্যেস যদি থাকে তাহলে আজই তা দূর করার চেষ্টা করুন। কারণ এই অভ্যেসের ফলে আপনার শরীরে কর্মক্ষমতা লোপ পেতে পারে। 

৩) পর্যাপ্ত পরিমাণে খাবার খান- খাবার খাওয়ার জন্য খাওয়া নয়, খাবার খাচ্ছেন কিন্তু শরীরে এনার্জি পাচ্ছেন না, এমনটা তো হতে পারে না। এর কারণ হতে পারে, আপনি যে পরিমাণ খাবার খাচ্ছেন তা হয়তো আপনার শরীরে কোনও প্রভাবই ফেলছে না। এর একাধিক কারণ হতে পারেয প্রথমত অনেকের প্রবণতা রয়েছে সকালের প্রতঃরাশ না করা। একেবারে দুপুরে খাবার খাওয়া এর জন্য নিজের অজান্তেই আপনার শরীরে যে কী পরিমাণ ক্ষতি করছেন তা হয়তো আপনার ধারনাই নেই। তাই পর্যাপ্ত পরিমাণে খাবার খাওয়া খুব জরুরী। 

৪) যোগাভ্যাস করুন- খাবার খাওয়ার পাশাপাশি যোগব্যায়াম অভ্যাস করাও একান্ত জরুরী। নিয়মিত যোগাভ্যাস করলে শরীরে কার্যক্ষমতা অনেকটাই বেড়ে যায়। 

৫) হতাশা থেকে মুক্তির পথ বের করুন- কোনও কাজে সফল না হলে ভেঙে পড়বেন না। বরং ব্যর্থতার হতাশা কাটিয়ে ওঠার চেষ্টা করুন। সেজন্য কাজের বাইরে যে কাজে আপনি মনে শান্তি পান সেই ধরণের কাজ করার চেষ্টা করুন। এর থেকেই আপনি আপনার হারানো এনার্জি ফিরে পাবেন।