আর মাত্র কটা দিনের অপেক্ষা, আর তারপরই আসবে বর্ষাকাল। বর্ষাকাল ঋতু হিসাবে অনেকের পছন্দের হলেও, এইসময়ে ঘর-বাড়িতে, কাপড়-জামায় এমনকী আসবাবপত্রেও একটা স্যাঁতসেঁতেভাব দেখা দেয়। কয়েকটি উপায় মেনে চললেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

১) বর্ষায় বিস্কুটের পাত্রে স্যাঁতসেঁতেভাব দেখা যায়, যার ফলে বিস্কুট নরম হয়ে যেতে পারে। তাই পাত্রে এক টুকরা ড্রাই সল্ট রেখে দিলে দেখবেন ভিজেভাব দূর হয়ে যাবে।

২)বর্ষাকালে জামা-কাপড়ের স্যাঁতসেঁতে ভাব দূর করার জন্য আলমারিতে রেখে দিন এক টুকরো চক। এতে নিমেষেই জামা-কাপড়ের স্যাঁতসেঁতে ভাব চলে যাবে ।
৩) বর্ষায় চাল, ডাল এবং অন্যান্য মশলার কৌটোয়ে পোকার উপদ্রব দেখা দেয়। তাই এইসব পাত্রে কয়েকটা শুকনো নিমপাতা রেখে দিলে আর পোকা হবে না।

৪) এই সময়ে পিঁপড়ের খুবই উপদ্রব দেখা দেয়। পিঁপড়ে মুক্ত ঘরের জন্য ঘর মোছার জলে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে নিন। ভিনেগার মেশানো জলে ঘর মুছলে পিঁপড়ের উপদ্রব কম হবে। 

৫) বর্ষাকালে মশা, মাছি ও পোকা-মাকড়ের উপদ্রবও খুব বেড়ে যায়। সেক্ষেত্রে ফেলে দেওয়া চা-পাতা ভালো করে শুকিয়ে নিয়ে তাতে আগুন ধরিয়ে দিন। দেখবেন এর গন্ধে পোকামাকড়ের উপদ্রব কমবে। এছাড়াও কয়েকটা কর্পুর জলে ভিজিয়ে সেটি ঘরের এক কোণায় রেখে দিন, দেখবেন পোকার উপদ্রব কম হবে। 

৬) এই সময়ে ভেজা ভাবের জেরে ঘরে দুর্গন্ধ হয়। এরজন্য বাজার চলতি যে-কোনও রুম ফ্রেশনার ব্যবহার করতে পারেন।