শরীরের মধ্যে অন্যতম কোমল অঙ্গ হল চোখ। আবার এই চোখকে যত সুন্দর করে সাজিয়ে তোলা যায়, তা যেন আরও বেশি আকর্ষণীয় হয়ে ওঠে। আর তার জন্য় প্রয়োজন চোখের যথাযথ মেক আপ। 

চোখের মেক আপ মানে শুধুই কাজল, মাসকারা নয়। সুন্দর গভীর চোখ পেতে মাঝে সাঝে স্মোকি আইজ এঁকে ফেলাই যায়। তার জন্য দরকার সঠিক আই শ্যাডো। কিন্তু বাজার চলতি আইশ্য়াডোতে নানা রকম কেমিক্যাল থাকে যা চোখে বড় ক্ষতি করতে পারে। অনেকের আবার যে কোনও রকমের প্রসাধনীতেই সমস্যা হয় ত্বকে। তাঁরা ঘরে তৈরি করতে পারেন আই শ্য়াডো। 

রইল আই শ্যাডো ঘরে তৈরি করার পদ্ধতি। ঘরে তৈরি হলেও সামনের লোক দেখে বুঝতে পারবেন না যে এটি কোনও নামী ব্র্যান্ডের নয়। আরা যাঁরা মেক আপ নিয়ে চর্চা করেন বা মেক আপ আর্টিস্ট তাঁরা অবশ্যই বানিয়ে দেখতে পারেন। জেনে নিন কীভাবে বানাবেন- 

উপকরণ-
কোকো পাউডার
জায়ফল গুঁড়ো
শুকনো বিট গুঁড়ো
হলুদ গুঁড়ো
কাবাবচিনি গুঁড়ো
অ্যারারুট পাউডার
শিয়া বাটার

পদ্ধতি- প্রথমে একটি কাচের পাত্রে প্রত্যেকটি উপকরণ ১/৪-১/২ চা চামচ অনুপাতে মিশিয়ে নিন। এবার, যদি হালকা রং চান তাহলে অল্প অ্যারারুট এবং যদি ডার্ক শেড চান তাহলে বেশি পরিমাণে অ্যারারুট মেশাবেন। প্রথমে অল্প পরিমাণে মেশানোই ভাল, কারণ প্রয়োজনে পরেও মেশানো যেতে পারে। এরপর ভাল করে মেশাতে থাকুন যতক্ষণ না আপনার পছন্দ অনুযায়ী রং পাচ্ছেন। পছন্দ মতো রং পাওয়ার পরে ১/৪-১/২ চা চামচ শিয়া বাটার মিশিয়ে নিন। এবার চামচের পিছন দিকটি দিয়ে আলতো করে মেশাতে থাকুন। শিয়া বাটার আইশ্যাডোতে একটা ময়শ্চারাইজিং টেক্সচার দেবে। 

রইল দুটি রংয়ের অপশন- 

১) লাইট ব্রাউন

১/২ চা চামচ অ্যারারুট পাউডার
৩/৪ চা চামচ কোকো পাউডার
১/৪-১/২ চা চামচ শিয়া বাটার

২) হালকা গোলাপি

১/২ চা চামচ অ্যারারুট পাউডার
১/২ চা চামচ শুকনো বিটের গুঁড়ো
১/৮ চা চামচ কোকো পাউডার
১/৪-১/২ চা-চামচ শিয়া বাটার