Asianet News BanglaAsianet News Bangla

পুজো শপিংয়ে চুটিয়ে চলছে ট্রায়াল দেওয়া, চেঞ্জিং রুমের আয়নায় ক্যামেরা নেই তো? যাচাই করে নিন নিজেই, রইল টিপস

শপিং চলছে, সেই সঙ্গে চুটিয়ে চলছে ট্রায়াল দেওয়া। জামার মাপ থেকে ফিটিংস সব বুঝে শুনে নিতে গেলে ট্রায়াল দেওয়া মাস্ট। কিন্তু ট্রায়াল রুমের আয়নার কোনও কোণে ঘাপটি মেরে লুকিয়ে নেই তো ক্যামেরা? 

how to find spy or hidden camera Know how to detect hidden cameras bpsb
Author
First Published Sep 22, 2022, 7:42 PM IST

পুজো আসতে হাতে গোনা কয়েকটা দিন বাকি। প্যান্ডেলে প্যান্ডেলে যেমন শেষ মুহুর্তের প্রস্তুতি চলছে, তেমনই পুজোর শপিংয়েও চলছে শেষ বেলার ব্যস্ততা। পঞ্চমী থেকে দশমী-কোন দিন কোন পোশাক, তা ইতিমধ্যেই বাছাই করা শেষ। তবে অনেকেরই এখনও কাজের চাপে সব শপিং শেষ হয়নি। পুজোর শপিং হাজার জামার ভিড়ে একটা বাছাই করে নেওয়া কি মুখের কথা। 

শপিং চলছে, সেই সঙ্গে চুটিয়ে চলছে ট্রায়াল দেওয়া। জামার মাপ থেকে ফিটিংস সব বুঝে শুনে নিতে গেলে ট্রায়াল দেওয়া মাস্ট। কিন্তু ট্রায়াল রুমের আয়নার কোনও কোণে ঘাপটি মেরে লুকিয়ে নেই তো ক্যামেরা? চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ৬০ জন ছাত্রীর স্নান করার ভিডিও গোপন ক্যামেরায় প্রকাশ হওয়ার পর থেকেই গোটা দেশে আতঙ্ক ছড়িয়েছে। এই ঘটনা কিন্তু এই প্রথম নয়। এর আগেও পত্রপত্রিকায় গোপন ক্যামেরা সংক্রান্ত খবর সামনে এসেছে। তাই আমাদের সবাইকে সতর্ক হতে হবে। এমন পরিস্থিতিতে আপনি যদি কোনও শপিং মলে পোশাক বদলাতে যান বা কোনও হোটেলে থাকেন তবে কিছু কৌশল অবলম্বন করে আপনি গোপন ক্যামেরা সনাক্ত করতে পারেন। চলুন জেনে নিই গোপন ক্যামেরা সম্পর্কে।

পুঙ্খানুপুঙ্খভাবে রুম অনুসন্ধান

হোটেলের রুমে থাকতে গেলে সবার আগে রুমের প্রতিটি কোণ চেক করুন। যেমন নাইট ল্যাম্প, স্কাইলাইট, গেটের হাতল, ফুলের পাত্র, টেবিলের জিনিসপত্র, পেইন্টিং, দেয়াল ইত্যাদি, এগুলো ভালো করে পরীক্ষা করে দেখুন। স্পাই ক্যামেরা খুব ছোট যা সহজেই সনাক্ত করা যায় না। এমন পরিস্থিতিতে, আপনার বাথরুম থেকে রুমে পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করা উচিত।

মোবাইল ফোনের টর্চলাইট দিয়ে জেনে নিন

একটি কৌশল রয়েছে যার মাধ্যমে আপনি সহজেই লুকানো ক্যামেরাটি সনাক্ত করতে পারেন। এজন্য মোবাইল ফোনের ফ্ল্যাশলাইট ব্যবহার করতে হবে। ফ্ল্যাশলাইটের প্রতিফলনের মাধ্যমে, আপনি আয়নার পিছনে লুকানো লুকানো ক্যামেরা খুঁজে পেতে পারেন। এই কৌশলটি অবলম্বন করতে প্রথমে আপনাকে ঘরের আলো নিভিয়ে দিতে হবে। এরপর মোবাইলের ফ্ল্যাশ লাইট জ্বালিয়ে দিন। এমতাবস্থায় কোনো জিনিসের পেছনে যদি স্পাই ক্যামেরা লাগানো থাকে তাহলে তা জ্বলতে শুরু করবে। লেন্স দিয়ে আলো দেখতে পাবেন। এটি দেখাবে যে ক্যামেরাটি সেই জায়গায় লুকানো আছে।

আঙুল দিয়ে খুঁজুন

আপনি যদি বাথরুমে বা চেঞ্জিং রুমে একটি গোপন ক্যামেরা থাকতে পারে বলে মনে করছেন, তবে আপনি আপনার আঙুল দিয়ে গোপন ক্যামেরাটি সনাক্ত করতে পারেন। এই কৌশলটির জন্য, আপনার আঙুলটি আয়নার উপর রাখার পরে, আপনার আসল আঙুলটি আয়নায় দৃশ্যমান আঙুলের মধ্যে একটি ফাঁক পাচ্ছে, তখন সবকিছু স্বাভাবিক অর্থাৎ সেই আয়নাটি আসল, তবে যদি কোনও ফাঁক না থাকে তবে বুঝবেন একটি ক্যামেরা আছে। ভিতরে

অ্যাপ ডাউনলোড করুন

আপনি আপনার মোবাইলে গোপন ক্যামেরা খুঁজে পেতে অনেক অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন। এই অ্যাপ্লিকেশন আপনাকে গোপন ক্যামেরা খুঁজে পেতে সাহায্য করবে. Detectify এবং Radarbot হল কিছু অ্যাপ্লিকেশন যা আপনি Android ফোনে ডাউনলোড করতে পারেন।

আরও পড়ুন-মানসিক চাপ কি সত্যিই চুল পড়ার কারণ, এটা কতটা সত্য

আরও পড়ুন- যেসব শিশু দুধ পান করে না তাদের উচ্চতা বাড়াতে এই বিশেষ খাবার খাওয়ান

আরও পড়ুন- আবহাওয়ার পরিবর্তনে দেখা দিচ্ছে জ্বরের সমস্যা, সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস

Follow Us:
Download App:
  • android
  • ios