Asianet News BanglaAsianet News Bangla

আবহাওয়ার পরিবর্তনে দেখা দিচ্ছে জ্বরের সমস্যা, সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস

ঋতু পরিবর্তনে সময় জ্বর হওয়া স্বাভাবিক বিষয়। এমন সমস্যায় প্রায় অনেকেই ভুগে থাকেন। আবহাওয়ার পরিবর্তনের কারণে বাচ্চা থেকে বয়স্ক অনেকেই জ্বর ও সর্দি-কাশির মতো সমস্যায় ভোগেন।  এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টিপস। এই সময় সুস্থ থাকতে মেনে চলুন এই পাঁচ টোটকা। 

Must follow those five tips to safe from season change flu ABSC
Author
First Published Sep 14, 2022, 9:30 AM IST

রবিবার থেকে আকাশের মুখ ভার। বারে বারে ঝমঝমিয়ে আসছে বৃষ্টি। চারিদিকে জমা জল, স্যাঁত সেতে ভাব। এমন আবহাওয়ার পরিবর্তনে শারীরিক জটিলতা দেখা দেওয়া স্বাভাবিক। এই সময় অনেকেই সর্দি-কাশি ও জ্বরের সমস্যায় ভুগছেন। এর সঙ্গে আবার দেখা দিচ্ছে ডেঙ্গুর মতো কঠিন রোগ। তবে, ঋতু পরিবর্তনে সময় জ্বর হওয়া স্বাভাবিক বিষয়। এমন সমস্যায় প্রায় অনেকেই ভুগে থাকেন। আবহাওয়ার পরিবর্তনের কারণে বাচ্চা থেকে বয়স্ক অনেকেই জ্বর ও সর্দি-কাশির মতো সমস্যায় ভোগেন।  এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টিপস। এই সময় সুস্থ থাকতে মেনে চলুন এই পাঁচ টোটকা। 

রোজ প্রচুর পরিমাণে জল খান। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়া দরকার। এই সময় অধিকাংশই ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। এর থেকে মুক্তি পেতে প্রয়োজন পর্যাপ্ত জল খাওয়া। এতে পেটের সমস্যা থেকে মুক্তি পাবেন। 

এই মরশুমে বাড়ি ফিরে সবার আগে ভালো করে হাত পা পরিষ্কার করুন। বৃষ্টির জল থেকে জীবাণু আমাদের ত্বকে থেকে যেতে পারে। তাই বাড়ি ফিরে জীবাণু মুক্ত হওয়া সবার আগে দরকার। 

এমন বৃষ্টির মরশুমে ফোটানো জল পান করুন। এই সময় জল থেকে সহজে জীবাণু শরীরে প্রবেশ করে। তাই পান করার আগে নিশ্চিত করুন তা জীবাণু মুক্ত কি না। 

বর্ষার মরশুমে জামা-কাপড় ভালো মতো শুকনো হয় না। এতে স্যাতসেঁতে ভাব থেকে যায়। এই সময় ভুলে এমন জামা পরবেন না। এতে ঠান্ডা লেগে যাওয়ার প্রবণতা থাকে। তাই এমন পোশাক পরুন যা পুরোপুরি শুকনো। 

এই সময় রাস্তার খাবার যতটা পারবেন এড়িয়ে চলুন। রেস্তোরাঁর খাবার সহজে হজম হয় না। এতে একাধিক ক্ষতিকর উপাদান আছে। যা শারীরিক জটিলতা বৃদ্ধি করতে পারেন। মেনে চলুন এই বিশেষ টিপস। 

এই মরশুমে আদা চা খান। জ্বর সর্দি কাশির সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে আদা। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে শরীর রাখে সুস্থ। তেমনই জ্বর সর্দি কাশির মতো সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। রোজ খেতে পারেন এই আদা চা। দিনে ২ থেতে ৩ বার পর্যন্ত খেতে পারেন। মিলবে উপকার। আপনিও যদি আবহাওয়ার পরিবর্তনে কারণে জ্বরের সমস্যায় ভুগে থাকেন তাহলে সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস। 
 

আরও পড়ুন- আকাশছোঁয়া সোনার দাম হু হু করে কমছে, অনেকটাই সস্তা রূপোর দর, স্বস্তিতে সাধারণ মানুষ

আরও পড়ুন- বাচ্চার অস্বাভাবিক মেজাজ কিংবা দুর্বলতার মতো সমস্যা উপেক্ষা করবেন না, হতে পারে ক্যালসিয়ামের অভাব

আরও পড়ুন- ঘুমানোর আগে মাত্র ১০ মিনিটের জন্য এই অভ্যাসটি করুন, হজম থেকে ডায়াবেটিস, অনেক সমস্যা দূর হবে

Follow Us:
Download App:
  • android
  • ios