Asianet News BanglaAsianet News Bangla

চশমা ছাড়া একপ্রকার অন্ধ, চোখ ঠিক রাখতে জেনে নিন এই টিপস, ভুল করলেই বিপদ

চোখের সমস্যায় আসলেই চশমা মাস্ট। যদিও কেউ কেউ আবার স্টাইলের জন্যও এই চশমা ব্যবহার করে। কিন্তু চশমা পরতে পরতে অনেক সময়েই একঘেয়েমি চলে আসে । তখন অনেকেই লেন্সের দিকে ঝোকে। কিন্তু একটানা লেন্স পরাও খুবই অসুবিধাজনক। তখন ঘুরেফিরে আবার চশমাতেই ফিরতে হয়। এই চশমা ব্যবহার করলেই হল না। এর বিশেষ কিছু নিয়মবিধি রয়েছে। যা মেনে চললে চোখও ভাল থাকে আর সেই সঙ্গে চশমাও। 

 how to keep your eyes safe and healthy who wear spectacles BRD
Author
kolkata, First Published Aug 19, 2022, 1:51 PM IST

চোখের সমস্যায় আসলেই চশমা মাস্ট। যদিও কেউ কেউ আবার স্টাইলের জন্যও এই চশমা ব্যবহার করে। কিন্তু চশমা পরতে পরতে অনেক সময়েই একঘেয়েমি চলে আসে । তখন অনেকেই লেন্সের দিকে ঝোকে। কিন্তু একটানা লেন্স পরাও খুবই অসুবিধাজনক। তখন ঘুরেফিরে আবার চশমাতেই ফিরতে হয়। এই চশমা ব্যবহার করলেই হল না। এর বিশেষ কিছু নিয়মবিধি রয়েছে। যা মেনে চললে চোখও ভাল থাকে আর সেই সঙ্গে চশমাও।  চোখের সমস্যা নানা কারণে হতে পারে। সে দীর্ঘক্ষণ একটানা কাজ করলেই হোক বা শরীরের অন্য কোনও সমস্যা। যে কোন বয়সে এই সমস্যা আসতেই পারে। চশমা ব্যবহার করার পর তা সবসময় খাপের মধ্যে রাখার চেষ্টা করুন। যেখানে সেখানে চশমা রাখবেন না।

একটানা চশমা পরতে পরতে নাকের দুপাশে কালচে বাদামী রঙের দাগ পড়ে যায়। যা দেখতে খুবই খারাপ লাগে। কিন্তু দীর্ঘদিন ধরে এই চশমা ব্যবহার করতে করতে এই দাগও বসে যায়। অ্যালোভেরার রস নাকের দাগযুক্ত জায়গায় লাগিয়ে আধঘন্টার জন্য ম্যাসাজ করে নিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত একবার কর করলে এই দাগ উঠে যাবে। চশমা বাছার সময় সর্তক থাকুন।  রোজ ব্যবহারের চশমা যেন ভারি না হয়। সেদিকে খেয়াল রাখুন। নিজের লুকের সঙ্গে ম্যাচ করে চশমা কিনুন।  অন্ধকারে ব্যাগের মধ্যে চশমা রাখলে তা অনেকসময়েই খুঁজে পাওয়া যায় না। সেক্ষেত্রে চশমার খাপের উপর মার্কার দিয়ে রাখুন। অন্ধকারে যা সহজেই চোখে পড়বে।

 

 how to keep your eyes safe and healthy who wear spectacles BRD

 

প্রতিদিন একবার করে চশমা পরিস্কার কিন্তু মাস্ট। হালকা গরম জল বা চশমার পরিস্কার করার লিক্যুইড দিয়ে চশমা পরিস্কার করুন। হার্ড কোনও সাবান দিয়ে চশমা পরিস্কার করবেন না। চশমা মোছার সময় নরম কাপড় দিয়ে মুছুন। চশমা খুলে অনেকেই মাথার উপর রাখেন। এটা কখনওই করবেন না।  এতে চুলের তেল, রাস্তার ধুলো চশমার মধ্যে জমতে থাকে। যার ফলে লেন্স ঝাপসা হয়ে যায়। যাদের চোখের সমস্যা রয়েছে তারা সানগ্লাস ব্যবহার করলেও পাওয়ার দিয়ে ব্যবহার করবেন। এতে চোখ ভাল থাকবে। অন্ধকার ঘরে চোখে চশমা না দিয়ে মোবাইল ব্যবহার করবেন না কখনওই। কমবেশি আমরা ব্যবহার করি। তবে  কিন্তু যারা একটানা চশমা ব্যবহার করে তাদের একটা সমস্যাও রয়েছে। একটানা চশমা ব্যবহার করলে চোখের পাশে দাগ হবার সম্ভাবনা বেশি থাকে। যদিও এই বিষয়ে আমরা অনেকেই মাথা ঘামাই না। তবে এই দাগ কিন্তু সৌন্দর্য হানি করে।

Follow Us:
Download App:
  • android
  • ios