শীতকালে এমনিই সবাই চাদরের নিচে ঢুকে পড়লে বাঁচে। আর এমনিতেই হিমেল হাওয়ার মধ্য়ে বাইরে বেরোতে হলে, জুতো ছাড়া বাইরে বেরোনর কথা ভাবতেই পারেন না। সেক্ষেত্রে সারা বছরের এই সময়টাতেই সবাই মোজা বেশী পরে। এদিকে সারাদিন মোজা পরে থাকার ফলে জুতো-মোজা উভয়ের থেকেই দুর্গন্ধ তৈরি হয়। আর এটা হলে বাইরে বেরিয়ে সত্য়িই অস্বস্থিতে পড়তে হয়।  তাহলে জেনে নিন, কীভাবে এই সমস্য়া থেকে মুক্তি পাবেন-

আরও পড়ুন, ডায়াবেটিস থেকে শুষ্ক ত্বকের সমস্যা, সুস্বাদু এই বাদাম পুষ্টিগুণে ঠাসা


১। প্রথমে আপনি ২ টেবিল চামচ বেকিং সোডা নিন। তারপর সেটা পুরনো মোজায় গিঁট বেঁধে জুতোয় রেখে দিতে পারেন। পরদিন মোজাটি সরিয়ে জুতো পরুন।

২। রাতের বেলা বাড়ি ফিরে জুতোর মধ্যে এক টুকরো ফেব্রিক সফটনার সিট রেখে দিন । পরেরদিন সেটি বের করে জুতো পরুন। দুর্গন্ধ ম্য়াজিকের মত হাওয়া হয়ে যাবে।

৩। জুতোর মধ্যে সামান্য পরিমাণে বেকিং সোডা ছিটিয়ে দিন। পরদিন জুতোর ভেতরের অংশ মুছে পরিষ্কার করে নিন। কোনও দুর্গন্ধ থাকবে না। তবে চামড়ার জুতোয় বারবার বেকিং সোডা ব্যবহার না করাই ভাল।

আরও পড়ুন, লোমহীন ত্বক পেতে, সহজেই বাড়িতেই বানিয়ে নিন ওয়াক্স

৪। স্নিকার ধরণের জুতো ঠিক রাখতে মাঝে মাঝে সামান্য় লবন ছড়িয়ে দিন। পরে ভাল করে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। খেয়াল করে দেখবেন, জুতোতে আর গন্ধ নেই। 

৫। এছাড়াও আপনি তুলোয় করে লবঙ্গ তেলে ভিজিয়ে জুতোর ভিতরে রাখলেও দুর্গন্ধ মুক্ত হবে।

৬। টি-ব্য়াগ ব্য়বহার করার পর, জুতোর ভিতরে রেখে দিন। এক ঘন্টা পরে জুতোর ভিতর থেকে সরিয়ে রাখুন। দেখবেন জুতো থেকে দুর্গন্ধ উধাউ।