বিশেষজ্ঞরা বলছেন সুস্থ থাকতে গেলে দিনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমনো প্রয়োজন। কিন্তু ব্যস্ততার চাপে তা অনেক ক্ষেত্রেই হয়ে ওঠে না। অনেকে আবার চেষ্টা করেও ঘুমোতে পারেন না। অনেকে আবার ঘুমানোর সময় একটা সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। রাতে শুলেই তাঁদের গলার শুকিয়ে কাঠ হয়ে যায়। মনে হয় যেন সারাদিন এক ফোটা জল খাননি তাঁরা। প্রায়ই যদি এরকম হতে থাকে তাহলে কিন্তু চিকিৎসকের পরামর্শ নিতে দেরি করবেন না।

কিন্তু ঠিক কী কী কারণে এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় তাও জেনে নেওয়া দরকার। এক হেলথ ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, এই ধরনের রোগগুলির শিকার হলে রাতে গলা শুকিয়ে যায়

১) যাদের হাঁপানি সমস্যা থাকে তারা নাকের বদলে অনেক সময় মুখ দিয়ে নিঃশ্বা নেন। ঘুমোনোর সময় ও হা করে থাকেন। ফলস্বরূপ মুখের লালা শুকিয়ে যায় এবং বার বার জল তেষ্টা পায়।

২) যারা ডায়াবেটিসের রোগী তাদের ক্ষেত্রে সমস্যা প্রায়ই দেখা যায়। বিশেষজ্ঞরা বলছেন রাতে গলা শুকিয়ে যাওয়ার অন্যতম কারণ হলো ডায়াবেটিস।

৩) প্রেসার এর সমস্যা থাকলেও এই ধরনের অসুবিধার সম্মুখীন হতে পারেন আপনি। বিশেষত যাদের হাই প্রেশার রয়েছে অতিরিক্ত ঘামে। ফলে সহজেই গলা শুকিয়ে যায়।


৪) নার্ভের রোগীদের মধ্যেও সমস্যা দেখা যায়।

৫) পেটের সমস্যা বা ডিহাড্রেশন হলেও গলা শুকিয়ে যেতে পারেন। 

কিন্তু এই ধরনের সমস্যা পেতে গেলে কি করতে হবে তাও জেনে নেওয়া দরকার- 

১) প্রথমেই ধূমপান বন্ধ করে দিন। 

২) অতিরিক্ত চা বা কফি খাওয়ার অভ্যাস থাকলে তাও ত্যাগ করতে হবে। 

৩) বেশি মদ্যপান করলে এই সমস্যা দেখা যায়। তাই মদ্যপান বন্ধ করুন।

৪)  শরীরকে হাইড্রেটেড রাখতে অতিরিক্ত জল খাও।