একাকী প্রবীণদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিল আইআইটি খড়গপুরের পড়ুয়ারা। বয়স্ক নাগরিকদের একাকীত্ব কাটানোর জন্যই এই অভিনব পদক্ষেপ নিয়েছে আইআইটির ছাত্রছাত্রীরা। তাঁদের তৈরি এই নতুন অ্যাপটির নাম হল "কেয়ার ফর ইউ"। অ্যান্ড্রয়েড ফোন থেকে অনায়াসেই এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন প্রবীণরা।
সন্তানদের পড়াশুনো বা কাজের জন্য বহু সিনিয়র সিটিজেনদের একা থাকতে হয়। তাঁদের কথা চিন্তা করেই এই তৈরি হয়েছে "কেয়ার ফর ইউ"। উভয়ের ফোনে এই অ্যাপটি ইনস্টল করা থাকলেই, শারীরিক অসুস্থতা সহ যে কোনও সমস্যায় এই অ্যাপ যোগাযোগ করবে আপনজনদের সঙ্গে। মঙ্গলবার দিন আইআইটি খড়গপুরের জিওলজি ও জিওফিজিক্স বিভাগের সদস্য পার্থসারথি রায় এই "কেয়ার ফর ইউ" অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন।


অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে কাজ করবে এই অ্যাপ! এই অ্যাপে রয়েছে 'মুড ইনডেক্স' এটি একাকী প্রবীণদের আবেগকে বুঝতে সাহায্য করবে। যখনই প্রবীণরা তাঁদের মোবাইল থেকে অ্যাপটি খুলবেন, তখনই তাঁদের একটি ছবি তুলে নেবে "কেয়ার ফর ইউ"। আর সেটি পৌঁছে যাবে তাঁর আপনজনের ফোনে। যাতে ছবি দেখেই বোঝা যায়, বাড়িতে থাকা একা বয়স্ক মানুষটি কেমন আছেন! এছাড়াও এই অ্যাপ-এ আছে 'ফল ডিটেকশন মোড'। এর ফলে তিনি পড়ে গেলেই সঙ্গে সঙ্গে ফোন এবং লোকেশন চলে যাবে তাঁর আপনজনের কাছে। যাতে কোনওভাবেই বিপদ হলে পরিস্থিতি হাতের বাইরে না চলে যায়। যাতে সবসময় পরিবারের বয়স্ক মানুষটির কাছে না থেকেও তাঁর খেয়াল রাখা যায়।
সেই সঙ্গে এই অ্যাপে রয়েছে 'ইন্টেলিজেন্ট চ্যাটবট' যা বয়স্ক মানুষটি চাইলেই যোগাযোগ রাখতে পারবেন  সন্তান বা পরিজনদের সঙ্গে। বিশেষ করে তাঁদের একাকীত্ব কাটানোই এই অ্যাপের মুখ্য উদ্দেশ্য। এই চ্যাটবট-এ রয়েছে পুরনো দিনের গানের সম্ভার, মনীষিদের বাণী।  এমনকী কোনও ইন্টারনেট সংযোগ না থাকলেও ফল ডিটেকশন, ইমোশন ডিটেকশন-এর মত ফিচারগুলি সবই কাজ করবে। টেক্সট করা থেকে ক্যাব বুক করা সহ মেডিসিন রিমাইন্ডার সমস্তটাই করে দেবে এই অ্যাপ।
আইআইটি খড়গপুরের বি টেক দ্বিতীয় বর্ষের পড়ুয়ারা তৈরি করেছেন এই "কেয়ার ফর ইউ" অ্যাপটি। যা যত্ন নিতে পারবে সিনিয়র সিটিজেনদের। এমন একটি অ্যাপ বানাতে পেরে গর্বিত তাঁরা। শুধু শর্ত একটাই উভয়ের ফোনই থাকতে হবে অ্যাপটি, তবেই আপনি দূরে থাকলেও বেশ খানিকটা যত্ন নিতে পারবেন বাড়ির বয়স্ক মানুষটির।