৫জি ফোন নিয়ে অনেক রকম জল্পনা চলছে। ভিভো সম্প্রতি ঘোষণা করেছে যে তারা লঞ্চ করবে আইকিউওও,  যে ফোন নিশ্চিতভাবে স্মার্টফোনের চিরাচরিত জগতে পৃথক পরিচিতি তৈরি করবে। ভারতে কীভাবে শীঘ্রই এই ফোনের আত্মপ্রকাশ ঘটবে তা নিয়ে নানা  খবর আলোচিত হচ্ছিল চারিদিকে বেশ কয়েকদিন ধরেই। এমন সময়ই এই ফোনের ছবি ফাঁস হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়। ভিভো যদিও মুখে কুলুপ এঁটে রেখেছে এখনো কিন্তু চিনের সোশ্যাল মিডিয়ার মারফৎ কিছু তথ্য পাওয়া গেছে সম্প্রতি।

চিনের সোশ্যাল মিডিয়া 'ওয়েইবো' প্রকাশ করেছে  আইকিউওও ৩ ফোনের ছবি। এই ফোনকে ৫জি ফোন বলা হয়েছে ওই ওয়েবসাইটে এবং এই ফোন শীঘ্রই ভারতে লঞ্চ করা হবে সে কথাও ওখানে উল্লিখিত হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে যে এই ফোনের ডান দিকের ওপরে পাঞ্চ হোল ডিজাইন থাকবে সেলফি ক্যামেরার জন্য।  এই ছবিতে আর দুটি স্মার্টফোনের ছবি আছে এবং দ্বিতীয় ফোনটি অপো ফাইন্ড এক্স২ বলে দাবি করা হয়েছে।

'ডিজিটাল চ্যাট সেশন' ফাঁস করেছে এই ছবি। ছবি দেখে বোঝা যাচ্ছে এই ফোনে ফ্ল্যাট প্যানেল থাকবে। রাউন্ড ফিঙ্গারপ্রিন্ট আইকন থাকবে এবং এটাই মনে করা হচ্ছে আই কিউউওও৩ ফ্ল্যাগশিপের ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

এছাড়াও এই ফোনে লিকিউড কুলিং টেকনোলজি ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে। ৫জি সাপোর্ট তো থাকবেই সঙ্গে স্ন্যাপড্রাগন ৮৬৫ এসওসি থাকবে।

এই ফোনসংক্রান্ত আরো নানা খবর ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু যেহেতু সংশ্লিষ্ট সংস্থা এখনো আবুষ্ঠানিকভাবে কিছু জানায়নি তাই সত্য তথ্যের জন্য অপেক্ষা করাই শ্রেয়।  তবে সংস্থার ডিরেক্টর অফ মার্কেটিং গগন আরোরা টুইটারে জানিয়েছেন যে ভারতের প্রথম স্ন্যাপড্রাগন ৮৬৫ এবং ৫জি ফোন আসছে খুব তাড়াতাড়ি। ৫জি ফোন ছাড়াও আইকিউওও ব্র্যান্ডের আরও অন্যান্য নতুন ফোনের আত্মপ্রকাশ ঘটবে এই বছরে।  আরও জানা গিয়েছে যে এই ব্র্যান্ডের ফোনে যে ব্যাটারি টেকনোলজি থাকবে তাতেও নতুনত্ব থাকবে যা হয়তো আগে ব্যবহৃত হয়নি স্মার্টফোন ইন্ড্রাস্টিতে।