Asianet News BanglaAsianet News Bangla

International Yoga Day 2022: ডায়াবেটিস থেকে মুক্তি মিলবে যোগাসনের সাহায্যে, জেনে নিন কী করবেন

ডায়াবেটিস একবার শরীরে বাসা বাঁধালে তা ধীরে ধীরে সকল অঙ্গ-প্রত্যঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলবে। এই কারণেই ডায়াবেটিসকে স্লো পয়জেন বলা হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারলে ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে। ডায়াবেটিস মুক্ত জীবন পেতে রোজ যোগা করুন। আজ আন্তর্জাতিক যোগা দিবসে রইল তিনটি বিশেষ যোগাসনের হদিশ।

International Yoga Day 2022 These yogasanas are a boon for diabetics include them in the routine from today itself ABSC
Author
Kolkata, First Published Jun 21, 2022, 8:28 AM IST

অল্প বয়সেই দেখা দিচ্ছে একের পর এক রোগ। প্রেসার, কোলেস্টেরল, থাইরয়েড, হার্টের রোগ তো আছেই এর সঙ্গে দেখা গিচ্ছে ডায়াবেটিস। আর এই রোগের প্রধান কারণ হল দুশ্চিন্তা। কাজের চাপেই হোক কিংবা পরিবারের চাপে, দুশ্চিন্তায় কিংবা মানসিক চাপ দেখা দেয়। এর থেকে সবার আগে দেখা দিচ্ছে ডায়াবেটিসের মতো রোগা। ডায়াবেটিস একবার শরীরে বাসা বাঁধালে তা ধীরে ধীরে সকল অঙ্গ-প্রত্যঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলবে। এই কারণেই ডায়াবেটিসকে স্লো পয়জেন বলা হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারলে ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে। তবে, জানেন কি রোজ ১৫ থেকে ২০ মিনিট ব্যয় করলে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। ডায়াবেটিস মুক্ত জীবন পেতে রোজ যোগা করুন। আজ আন্তর্জাতিক যোগা দিবসে রইল তিনটি বিশেষ যোগাসনের হদিশ। নিয়মিত এই যোগা করলে রক্তে শর্করার মাত্রা কমে। এর সঙ্গে রোজ ৩০ মিনিট করে হাঁটুন। বিশেষজ্ঞের মতে, রোগ মুক্ত জীবন পেতে এর থেকে সেরা উপায় কিছু হতে পারে না। জেনে নিন কোন কোন যোগা করবেন।   

ডায়াবেটিস নিয়ন্ত্রণের রাখতে নিয়মিত করতে পারেন ভুজঙ্গাসন। প্রথমে মাটিতে উপুর হয়ে শুয়ে পড়ুন। এবার দুটো হাত রাখুন মাটিতে। এবার হাতে ভর দিয়ে মাথা তুলুন। মাথা থেকে পেটের অংশ পর্যন্ত ওপরের দিকে তুলবেন। অভাবে সাপের ফনার মতো ভঙ্গিতে থাকুন। এভাবের রোজ ৩ থেকে ৪টি করে সেট করতে পারেন। ধীরে ধীরে ব্যায়ামের সময় বৃদ্ধিতে উপকার পাবেন।  

করতে পারেন পশ্চিমোত্তনাসন। এক্ষেত্রে মাটিতে সাজা হয়ে পা সামনের দিকে ছড়িয়ে বসুন। এবার হাত দুটো ওপরে তুলুন। হাত শক্ত করে রাখুন। কোনুই ভাঙবেন না। এই অবস্থায় পায়ের আঙুল ছোঁয়ার চেষ্টা করুন। ১৫ থেকে ৩০ সেকেন্ড পায়ের আঙুল ছুঁয়ে থাকুন। পশ্চিমোত্তনাসন ডায়াবেটিসের রোগীদের জন্য বেশ উপকারী। 

করতে পারেন উত্থান পদাসন। প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এবার দু হাত শরীরের দু পাশে রাখুব। দু পা জোড়া ও সোজা রেখে মাটি থেকে এক হাত উঁচুতে তুলে রাখুন। স্বাভাবিক ভাবে শ্বাস নিন। এভাবে ৩০ সেকেন্ড থেকে আবার বিশ্রাম নিন। নিয়মিত করতে পারেন এই যোগা। ডায়াবেটিস থেকে মুক্তি মিলবে যোগাসনের সাহায্যে। রোজ ২০ মিনিট ব্যয় করলে সুস্থ থাকবেন।    

আরও পড়ুন- International Day of Yoga 2022: আপনার রাশিচক্র অনুসারে সঠিক যোগব্যায়ামটি বেছে নিন

আরও পড়ুন- International Yoga Day 2022: জেনে নিন কবে শুরু হয়েছিল আন্তর্জাতিক যোগদিবস, রইল দিনটির মাহাত্ম্য

আরও পড়ুন- 'একজনকেও ছেড়ে থাকতে পারব না', দুই মহিলাকে একসঙ্গে বিয়ে করে জানালেন নতুন বর
 

Follow Us:
Download App:
  • android
  • ios