ছোটদের খুব পছন্দের এই পদ। চিকেন ছাড়া খাওয়ায় ইচ্ছেই হয় না। স্নাক্স থেকে শুরু করে মেইন কোর্স, সবেতেই একটাই নাম তা হল চিকেন। আবার আলাদা আলাদা চিকেনের বেশ কিছু অংশ অনেকেরই প্রিয়। যেমন অনেকেই পছন্দ করেন লেগ পিস, কেউ আবার উইংস, কেই আবার লিভার। আমরা অনেকেই জানি মাংসের মেটে বা লিভার আমাদের শরীরের জন্য খুবই উপকারী তবে চিকেনের লিভার কি সত্যিই শরীরের জন্য উপকারী না ক্ষতিকর। চলুন জেনে নেওয়া যাক চিকেনের লিভারের উপকারীতা সম্বন্ধে।

আরও পড়ুন- দীপাবলিতে অতিরিক্ত দূষণে, হাঁপানির সমস্যা বৃদ্ধি পেলে মেনে চলুন এই পদ্ধতিগুলি

পুষ্টিবিদদের মতে, চিকেনের লিভারে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন, আয়রন, ক্যালশিয়াম, ফাইবার ছাড়াও আরও অনেক উপকারী উপাদান। চিকেনের লিভারে থাকা ভিটামিন এ এবং বি দৃষ্টিশক্তি ও মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। এতে রয়েছে প্রচুর পরিমানে ফাইবার ও আয়রন যা হার্টের পক্ষে খুব উপকারী।  ডায়বেটিসের রোগীদের জন্য খুবই উপকারী চিকেন লিভার। 

আরও পড়ুন- দীপাবলিতেও আপনার সন্তান চুপচাপ, কীভাবে তাকে ভাল রাখবেন জেনে নিন

 

এছাড়া পুষ্টিবিদদের মতে, চিকেনের লিভারে রয়েছে  এমন কিছু উপাদান যা শরীরের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। এছাড়া শরীরে রক্ত প্রবাহের মাত্রা সহজ  স্বাভাবিক রাখতে সাহায্য করে। দেহের ওজন বৃদ্ধি সহ অপুষ্টিজনিত সমস্যা এড়াতে খুব কার্যকর চিকেনের লিভার। মুরগির লিভারে থাকা কোলাজেন ওইলাস্টিন তাই উচ্চ রক্তচাপের সমস্যা এবং কোলেস্টেরলের সমস্যা থাকতে চিকেনের লিভার না খাওয়াই উচিৎ। 

আরও পড়ুন- অকালে চুল পেকে যাচ্ছে, শুধু বদল আনুন খাবার পাতে

জানলে অবাক হবেন, চিকেনের লিভারে রয়েছে এমন এক ধরণের সেলেনিয়াম নামক উপাদান যা ক্লোন ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়া শ্বাসকষ্ট, হাঁপানি সহ বহু শারীরিক সমস্যাকে নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। তবে এত কিছু উপকার পাওয়ার জন্য আপনাকে দেশী চিকেনের উপরই ভরসা রাখতে হবে। পোল্ট্রিতে যে চিকেন কৃত্তিমভাবে বড় করা হয়,তাতে পুষ্টির পরিমান নেই বললেই চলে। তাই যদি আপনি চিকেনের লিভার খেতে ভালোবাসেন তবে নিঃসন্দেহে দেশী চিকেন খান।