স্যালাড ফ্যাট বার্নের জন্য সেরা বিকল্প হিসাবে বিবেচিত হয়। আর তাতে টাটকা শসা এবং টমেটো ছাড়া স্যালাড তৈরির কথা ভাবা যায় না। শরীরকে সুস্থ রাখার গুরুত্বপূর্ণ ডায়েট হিসেবে প্রমাণিত এই স্যালাড। তবে আপনি কি জানেন যে, এক সঙ্গে শসা এবং টমেটো এর প্রভাবে হজম প্রক্রিয়ার উপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। বিশেষজ্ঞদের মতে, শসাতে থাকা পুষ্টিকর উপাদানগুলির কারণে এটি শরীরকে হাইড্রেটেড রাখে। শসাতে এমন একটি পদার্থ থাকে যা ভিটামিন সি এর শোষণে সাহায্য করে। হজমের সময় প্রতিটি খাবার আলাদাভাবে হজম হয়। কিছু খাদ্য সহজে হজম হয় অবার কিছু হজম হতে অনেকটা সময় নেয়। তাই এই দুটি ধরণের খাদ্যের মিশ্রণের ফলে হজম হতে কম-বেশি সময় লাগে, ফলে গ্যাস, পেটে ব্যথা, ক্লান্তি সৃষ্টি হতে পারে।

আরও পড়ুন- রাতে অনেক দেরি করে খাওয়ার অভ্যাস, জেনে নিন অজান্তেই কতটা ক্ষতি করছেন নিজের 

 সুতরাং টমেটো এবং শসা এক সঙ্গে মিশ্রণ এড়াতে পরামর্শ দেওয়া হয়। দ্বিতীয় কারণ শশা এবং টমেটো হজম হয় ভিন্ন ভাবে। বিশেষজ্ঞদের মতে শসা এবং টমেটো একসঙ্গে খেলে অ্যাসিড হওয়ার সম্ভাবনা থাকে। তবে শসা এবং টমেটো এর মিশ্রণ হজম হতে দীর্ঘ সময় নেয়। স্যালাডে থাকা প্রতিটি উপাদান হজম করতে আলাদা সময় নেয়। বিশেষত যখন হজমের সময় খাদ্যের অণুগুলি ভেঙে যায়। 

আরও পড়ুন- ওজন বৃদ্ধির ভয়ে আলু খাওয়া বন্ধ, বিশেষজ্ঞদের মত জানলে বদলাবেন সিদ্ধান্ত 

একইভাবে কিছু উপাদান সহজে হজম হয় এবং কিছু উপাদান পুরো দিন জুড়ে হজম হতে থাকে। এক দিকে শসা যেমন পেটের জন্য স্বাস্থ্যকর বলে প্রমাণিত হয় এবং হজম হতে কম সময় লাগে। অন্যদিকে টমেটো এবং এর বীজ হজম হতে বেশি সময় নেয়। উত্তেজক প্রক্রিয়া দুটি পৃথক খাবার একসঙ্গে মিশ্রিত হয়ে গ্যাস এবং তরল উত্পাদন করে। যার কারণে অনেক রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। সুতরাং, শসা এবং টমেটো একসঙ্গে খেলে সুবিধা পাওয়ার পরিবর্তে স্বাস্থ্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি।