শহর কলকাতায় একটু করে নামছে তাপমাত্রার পারদ । ঠান্ডা হাওয়াই জানিয়ে দিচ্ছে যে, শীত আসতে আর বেশী দেরি নেই। আর এদিকে শীতের শুরুতেই সকলের সর্দি-কাশি লেগেই থাকে। কিন্তু ছোট কয়েকটা জিনিস মেনে চললেই এই সর্দি-কাশি, ঠান্ডা লাগা কিন্তু পুরোপুরি এড়ানো যেতে পারে। তাহলে জেনে নিন, কীভাবে আপনি শীতের মধ্যে নিজেকে সুস্থ রাখবেন-

আরও পড়ুন, ত্বকের যত্নে শীতের প্রাথমিক কেয়ার, রইল কিছু সহজ টিপস

অতিরিক্ত পরিমানে আদা খেলে যেমন পেট গরম হয়, তেমনই পরিমাণ  বুঝে খেলে  উপকারে লাগবে।  আদা আসলে থার্মোজেনিক বৈশিষ্ট্য বহন করে। আদা-চা খেলে তাই শরীর অনেকটাই গরম হয় ও ফ্রেশ লাগে।  অনেকের মতে রক্ত ​​চলাচল  বাড়িয়ে দেয় আদা। আবার অন্য়দিকে শীতকালে নিজেকে গরম রাখতে চান তবে অবশ্যই খেতে পারেন তিল। শীতের সময় তিলের নাড়ু বানিয়ে অনায়াসেই খেতে পারেন।অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে অন্য়তম হল হলুদ । শরীরের উষ্ণতা বৃদ্ধিতে হলুদ খুব উপকারি । অতিরিক্ত আর্দ্রতা শোষণ করতে পারে হলুদ। পাশাপাশি শীতকালে সরষের তেল শরীর গরম রাখতে সাহায্য করবে। এই সময় রুক্ষতা কাটাতে সরষের তেল মাখতে পারেন। এতে শরীরকে গরমও রাখবে, মনও চনমনে থাকবে।

আরও পড়ুন, বাঙালিয়ানার স্বাদ থেকে বেরিয়ে, আজ চেখে দেখুন অন্য স্বাদের এই পদ

শীতের শুরুতেই গুড় খেলেও আপনি উপকার পাবেন। এটি চিনির থেকে বেশি স্বাস্থ্যকর। কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং ফসফরাস, আয়রন, পটাসিয়াম  এবং ম্যাগনেসিয়াম রয়েছে। অপরদিকে প্রকৃতির আরও একটি অন্য়তম উপাদান হল মধু। রুটির সঙ্গে মধু খেলে আপনি অনেকটাই সর্দি-কাশি, ঠান্ডা লাগা থেকে মুক্তি পাবেন।