শীত প্রায় চলেই এসেছে। আর মাত্র হাতেগোনা কয়েকটা দিন। ইতিমধ্যেই ঠান্ডা হাওয়া তার আগমনকে জানান দিচ্ছে। স্নানের পর ত্বকে টানটান ভাবও ধরছে। এটা এমনই একটা সময় যেখানে তৈলাক্ত ত্বকও শুষ্ক হয়ে যায়। আর ত্বক শুষ্ক হলেই মুখটা যেন কেমন লাগে। তাই শীত শুরু হওয়ার আগেই ত্বকের বেসিক যত্ন নেওয়াটা খুব জরুরি। যাতে ত্বকও শুষ্ক হবে না এখন উজ্জ্বল দেখাবে। রইল তার কয়েকটি টিপস।

আরওপড়ুন-বিশ্ব এপিলেপসি দিবস, জেনে রাখুন এই রোগের প্রাথমিক লক্ষণগুলি...

শীতে গরম জলে কম বেশি প্রত্যেকেই স্নান করি। আর গরম জল ত্বকের আদ্রতা অনেকটাই কমিয়ে দেয়। তাই গরম জলে স্নান করলেও ঠান্ডা জলেই মুখ ধোওয়ার চেষ্টা করুন।

শীত হোক বা গরম ত্বকের প্রাথমিক যত্ন ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং কিন্তু মাস্ট।

অয়েল বেসড ময়েশ্চারাইজার শীতের সময় ব্যবহার করুন। এতে ত্বক মোলায়েম ও নরম থাকবে।

শীতকালে অনেকেরই চামড়া ওঠার সমস্যা থাকে। আর শিষ্ক ত্বকে এই সমস্যা বেশি দেখা যায়। তাই সপ্তাহে একদিন করে স্ক্রাব করুন। এতে আলগা চামড়া গুলো উঠে যাবে এবং মুখও পরিষ্কার দেখাবে।

 শুধু ত্বকই নয়, এর পাশাপশি ঠোঁটেরও যত্ন নিতে হবে। শীতকালে ঠোঁট ফাটার সমস্যায় কম বেশি সবাই ভুগে থাকেন। তাই ঠোঁটে লিপ গ্লস বা লিপ জেল ব্যবহার করুন। ঠোঁট কখনও শুকনো রাখবেন না।

আরও পড়ুন-রান্নার স্বাদ নষ্ট হয়ে গেছে, পুরোনো স্বাদ ফেরানোর রইল কয়েকটি ম্যাজিক টিপস...

অনেকেই ভাবেন শীতকালে সানক্রিন লাগানোর দরকার নেই। এটা কিন্তু সম্পূর্ণ ভুল ধারণা। শীতকালে রোদের তাপ বেশি থাকে। তাই বাইরে বেরানোর আগে এসপিএফ যুক্ত সানস্ক্রিন লাগিয়ে অবশ্যই বেরোন। শুধু মুখে নয়,শরীরের যে অংশগুলি খোলা থাকবে সেখানেও লাগাবেন।

বাড়ি ফিরে সবার আগে পা পরিষ্কার করে ধুয়ে ভাল কোন ময়েশ্চারাইজার বা ক্রিম লাগাতে ভুলবেন না যেন।