মা দুর্গা প্রায় এসে গিয়েছেন বললেই চলে। ইতিমধ্যেই পুজো নিয়ে প্ল্যানিং সকলেরই প্রায় শেষ। পুজোর কোন দিন কোন পোশাক পরবেন, কোথায় ঘুরবেন সে ছকও একেবারে তৈরি। তবে পুজোর এই দিন গুলোতে তো শুধু ভালো মাক আপ করলেই চলবে না, তা টিকিয়েও রাখতে হবে বেশ কিছুক্ষণ। ভাবছেন এই গরমে কিভাবে এতক্ষণ মেক আপ টিকিয়ে রাখা সম্ভব? চিন্তার কোনও কারণ নেই। মেক আপের সময় এই কয়েকটা বিষয়কে মাথায় রাখলেই আপনি পেয়ে যাবেন দীর্ঘস্থায়ী মেক আপ। যা পুজোতে আপনাকে করে তুলবে অপরূপা। তাহলে জেনে নেওয়া যাক মেক আপ বেশিক্ষণ টিকিয়ে রাখার পদ্ধতি। 

মেক আপের জন্য সঠিক সরঞ্জাম নির্বাচন-

মেক টিকিয়ে রাখার জন্য প্রথমেই আপনাকে নিজের ত্বক অনুসারে সঠিক মেক আপের উপকরণ ব্যবহার করতে হবে। কারণ প্রতিটি ত্বকের জন্য আলাদা আলাদা মেক আপের উপকরণ প্রয়োজন। তৈলাক্ত ত্বকে যে মেক আপ উপকরণ ব্যবহার হবে তা কখনওই শুষ্ক ত্বকে চলবে না। তাই মেক আপের সরঞ্জাম কেনার সময় অবশ্যই ত্বক সম্পর্কে জেনে তার পরেই সঠিক সরঞ্জামগুলি কিনুন। 

মুখ ভালো করে পরিষ্কার করার পরেই মেকআপ করুন-

মুখে তেল, ঘাম, ধুলো নিয়ে মেক আপ করা একেবারেই উচিত নয়। কারণ ওই অবস্থায় মেক আপ তো বসবেই না বরং তা ত্বকের জন্যও ক্ষতিকারক। এভাবে মেক আপ করলে কিছুসময়ের মধ্যেই নষ্ট হয়ে যাবে মেক আপ। তাই মেক আপের শুরুতেই ফেশ ওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। তারপর যে কোনও ভালো স্ক্রাবার দিয়ে টি জোন টি পরিষ্কার করে নিন। এরপর তুলো দিয়ে টোনার প্রয়োগ করুন ত্বকে। এতে ত্বক একেবারে ভিতর থেকে পরিষ্কার হবে এবং মেক আপ মুখের সঙ্গে ভালোভাবে মিশবে। ফলে দীর্ঘস্থায়ী হবে আপনার মেক আপ।

ত্বকে বরফ প্রয়োগ করুন -

মেক আপ দীর্ঘস্থায়ী করার আর এক গুরুত্বপূর্ণ উপকরণ হল বরফ। ভালো করে মুখ পরিষ্কার করার পরে মুখে এক টুকরো বরফ বুলিয়ে নিন। বরফ ভিতর থেকে ঠাণ্ডা করবে ত্বককে। ফলে আপনার ঘাম কম হবে। তবে বরফ লাগানোর পরেই মুখ মুছে নিয়ে মুখে ময়েশ্চারাইজার মেখে নিন। আর মিনিট দশেক অপেক্ষা করুন। ময়েশ্চারাইজার ত্বককে অনেক বেশি নরম এবং নমনীয় করে তলে এবং ত্বকের পোরসগুলো ধেকে দেয়।

 

প্রাইমার ও ফাউন্ডেশন প্রয়োগের সময় সতর্ক থাকুন- 

মেক আপের একটি গুরুত্বপূর্ণ উপকরণ হল প্রাইমার। মেক আপের শুরুতেই মুখে খুব ভালো করে প্রাইমার লাগিয়ে নিন। তারপর ফাউন্ডেশন প্রয়োগ করুন। প্রাইমার না লাগালে ত্বক শুকনো দেখতে লাগবে ফলে মেক আপটি বেশিক্ষণ স্থায়ী হবে না। তবে এক্ষেত্রে বলা প্রয়জনিয় যে কখনওই হাত দিয়ে মেক আপ ব্লেন্ড করবেন না। এর জন্য ব্যবহার করুন মেক আপ ব্রাশ বা পাফ। এর ফলে মেক আপ ত্বকের সঙ্গে খুব ভালো করে মিশে যাবে এবং তা দীর্ঘস্থায়ী হবে।