Asianet News BanglaAsianet News Bangla

পালিত হচ্ছে International Lefthanders Day, জেনে নিন কোন উদ্দেশ্যে পালিত হয় দিনটি

প্রতি বছর ১৩ অগস্ট পালিত হচ্ছে আন্তর্জাতিক বামহাতি দিবস। বাম হাত ব্যবহারকে প্রাধান্য দিয়ে যাঁরা কাজ করেন, তাঁদের অধিকার রক্ষা ও সচেতনতা জন্য বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়। 

Know the history and significant of International Lefthanders Day ABSC
Author
Kolkata, First Published Aug 13, 2022, 12:23 PM IST

কলম ধরতে আমদের সকলে ডান হাত এগিয়ে যায়। কিন্তু, এমন অনেকে আছে যারা বাঁ হাতের ওপর বরসা করে থাকি। আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক বামহাতি দিবস। প্রতি বছর ১৩ অগস্ট পালিত হচ্ছে আন্তর্জাতিক বামহাতি দিবস। বাম হাত ব্যবহারকে প্রাধান্য দিয়ে যাঁরা কাজ করেন, তাঁদের অধিকার রক্ষা ও সচেতনতা জন্য বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়। 

এর রিপোর্ট অনুসারে, বিশ্বে ৯.২০ শতাংশ মানুষ বাঁ হাতি। এই সকল মানুষরা নানা রকম সামাজিক অপবাদ ও বৈষম্যের শিকার হতে হয়। সেই সকল মানুষের অধিকার রক্ষা করতে ও সচেতনতা প্রচার করতে পালিত হচ্ছে আন্তর্জাতিক বামহাতি দিবস। 

আন্তর্জাতিক বামহাতি দিবস-এর প্রতিষ্ঠাতা ডিন আর ক্যাম্পবেল। ১৯৭৬ সালে এই দিনটি প্রথম পালিত হয়েছিল দিনটি। তারপর থেকে প্রতি বছর পালিত হয় দিনটি। তিনি প্রতিষ্ঠা করেছিলেন আন্তর্জাতিক বামহাতি ক্লাব। ১৯৯০ সালের সদস্যদের উন্নয়নের সঙ্গে আপ টু ডেট রাখতে ও বাম হাতি ও নির্মাতাদের মতামতের মধ্যে সেতু বন্ধন হিসেবে কাজ করার লক্ষ্যে মিশন স্টেটমেন্টের সঙ্গে প্রতিষ্ঠিত হয়েছিল। ক্লাবটি যাদের প্রয়োজন তাদের সাহায্যে ও সহায়তা প্রদান করে এবং ক্রমাগত তাদের প্রসঙ্গে গবেষণা চালায়। জানা গিয়েছে, একাধিক বিশিষ্ট ব্যক্তি বাম হাতি। এই তালিকায় আছেন অমিতাভ বচ্চন থেকে রজনীকান্ত, শচীন টেন্ডুলকার, শিল্পী পাবলো পিকাসোর মতো বিশিষ্টরা। প্রতি বছরই এই সকল বাঁ হাতি ব্যক্তিদের রক্ষা করতে পালিক হচ্ছে দিনটি।

অন্য দিকে, আজ পালিত হচ্ছে অঙ্গ দান দিবস। প্রতি বছর ১৩ অগস্ট পালিত হয় বিশ্ব অঙ্গ দান দিবস। অঙ্গদানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ও মৃত্যুর পর মানুষের অঙ্গদান করাটা যে কতটা প্রয়োজন, তার গুরুত্ব বোঝাতে পালিত হয় অঙ্গ দান দিবস। প্রতিটি মানুষকে অঙ্গ দানের জন্য এগিয়ে আসার বার্তা দিতেই পালিত হয় এই বিশেষ দিনটি।  

অগস্ট মাস জুড়ে রয়েছে একাধিক বিশেষ দিন। ২ দিন আগে ছিল ইন্টারন্যাশনল বিয়ার ডে। তার আগে পালিত হয়েছে ফ্রেন্ডশিপ ডে। তেমনই প্রতি বছর ১ থেকে ৭ অগস্ট পালিত হয় এই বিশ্ব স্তন্যপান সপ্তাহ। ৮ অগস্ট পালিত হচ্ছে আন্তর্জাতিক বিড়াল দিবস। কাল ছিল আন্তর্জাতিক যুব দিবস। আদর্শ যুব সমাজ গঠনের বার্তা দিতেই পালিত হয়েছিল দিনটি।
 

আরও পড়ুন- জাতীয় পতাকার প্রথম রূপকার হেমচন্দ্র কানুনগো আজও ইতিহাসে উপেক্ষিত

আরও পড়ুন- অঙ্গ দান দিবসে জেনে নিন কোন কোন অঙ্গ দান কার সম্ভব, রইল দিনটির মাহাত্ম্য

আরও পড়ুন- ওজন কমাতে এই কয়টি উপায় খান সবজি, মিলবে উপকার, জেনে নিন কী করবেন

Follow Us:
Download App:
  • android
  • ios