Asianet News BanglaAsianet News Bangla

এক বিশেষ বার্তা প্রচারে পালিত হচ্ছে বিশ্ব প্রবীণ নাগরিক দিবস, রইল দিনটির মাহাত্ম্য

প্রতি বছর ২১ অগস্ট দিনটি পালিত হয় বিশ্ব প্রবীণ নাগরিক দিবস হিসেবে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় সিনিয়র সিটিজেনস ডে নামেও পরিচিত। বয়স্কদের প্রভাবিত করে এমন বিভিন্ন বিষয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য দিনটি উদযাপন করা হয়। যেমন, স্বাস্থ্য সমস্যা এবং অল্প বয়সী ব্যক্তিদের দ্বারা নির্যাতন, পরিবারে হোক কিংবা বহিরাগত ব্যক্তিদের দ্বারা নির্যাতন।

Know the History and significant of world Senior Citizens Day ABSC
Author
Kolkata, First Published Aug 21, 2022, 9:42 AM IST

পালিত হচ্ছে বিশ্ব প্রবীণ নাগরিক দিবস। প্রতি বছর ২১ অগস্ট দিনটি পালিত হয় বিশ্ব প্রবীণ নাগরিক দিবস হিসেবে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় সিনিয়র সিটিজেনস ডে নামেও পরিচিত। মানব সমাজে প্রবীণদের অবদান তুলে ধরা এবং তাদের সম্মান জানানোর জন্য এই বিশেষ দিনটি পালন করা বয়ে থাকে। বয়স্কদের প্রভাবিত করে এমন বিভিন্ন বিষয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য দিনটি উদযাপন করা হয়। যেমন, স্বাস্থ্য সমস্যা এবং অল্প বয়সী ব্যক্তিদের দ্বারা নির্যাতন, পরিবারে হোক কিংবা বহিরাগত ব্যক্তিদের দ্বারা নির্যাতন। 

১৯৮৮ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রপতি রোনাল্ড রিগানে এই বিশ্ব প্রবীণ নাগরিক দিবস দিনটি ঘোষণা করেন। ইউনাইটেড স্টেটস কংগ্রেস ১৩৮ নম্বরের একটি হাউস জয়েন্ট রেজোলিউশন পাশ করেন, যা রিগানকে বার্ষিক অগস্টের তৃতীয় রবিবার জাতীয় সিনিয়র সিটিজেনস ডে হিসেবে ঘোষণার অনুমতি দেয়। 

মার্কিন যুক্তরাষ্ট্রে উন্নত স্বাস্থ্যসেবা সুবিধাগুলো কীভাবে প্রবীণদের অভিজ্ঞতা ও উদ্দেশ্যবোধ দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব গিতে সাহায্য করেছিল, তাও রিগার উল্লেখ করেছেন। ৪০ তম মার্কিন রাষ্ট্রপতি বয়স্ক নাগরিকদের প্রতি কৃতজ্ঞ হওয়ার প্রয়োজনীয়তা কথা বলেছেন এবং নিশ্চিত করেছেন যে সকল সম্প্রদায়গুলোর কাছে অনুরোধ জানান যাতে তারা বয়স্ক ব্যক্তিদের বাকি জীবনটুকু সম্পূর্ণভাবে মর্যাদা ও স্বাধীনতার সঙ্গে বেঁচে থাকার সুযোগ করে দেয়। এমন মহৎ উদ্দেশ্য নিয়ে প্রতি বছর পালিত হচ্ছে বিশ্ব প্রবীণ নাগরিক দিবস। 

জাতিসংঘে উল্লেখ করা হয়েছে যে, ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা ১.৫ বিলিয়নেরও বেশি হবে। এই বৃদ্ধি পূর্ব এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্পষ্টভাবে দেখা যাবে। কম উন্নত দেশগুলো ২০৫০ সালের মধ্যে গ্রহের দুই তৃতীয়াংশের বেশি বয়স্ক লোকদের সংখ্যা হবে। এদিকে অনেক বয়স্ক ব্যক্তি তাদের সন্তানদের দ্বারা নির্যাতিত হন, কেউ অবহেলিত হন, কেউ মা-বাবাকে বোঝা মনে করেন। এ ধরনের অপরাধ নির্মূল করতে হবে। বিশ্ব প্রবীণ নাগরিক দিবস একটি তাৎপর্যপূর্ণ দিন, যা আমাদের সামাজিক নিরাময়ের জন্য এই সমস্যাগুলোকে তুলে ধরতে সাহায্য করেছে এ সমাধান করেছে। 

এমনি প্রায়শই পালিত হয় বিশেষ বিশেষ দিন। ১৩ অগস্ট ছিল অঙ্গ দান দিবস। অঙ্গদানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ও মৃত্যুর পর মানুষের অঙ্গদান করাটা যে কতটা প্রয়োজন, তার গুরুত্ব বোঝাতে পালিত হয় অঙ্গ দান দিবস। তার আগে পালিত হয়েছে আন্তর্জাতিক যুব দিবস। আদর্শ যুব সমাজ গঠনের বার্তা দিতেই পালিত হয় দিনটি। 

 

আরও পড়ুন- কফির সঙ্গে পাতি লেবুর রস মিশিয়ে পান করলে ওজন কমে, জানুন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল Health Tips কতটা সত্যি

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল হবে কুমড়োর ফেসপ্যাকের গুণে, জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক

আরও পড়ুন- প্রাকৃতিক দুর্যোগ, রাতের বেলা আচমকাই বন্ধ করে দেওয়া হল বৈষ্ণোদেবী যাত্রা

Follow Us:
Download App:
  • android
  • ios