বিশ্বের গেমিং কিং হিসেবে পরিচিত, গুগল তাঁর ৮২তম জন্মদিনে ডুডল সম্মান জানিয়েছে

| Dec 01 2022, 11:54 AM IST

Jerry Lawson Doodle

সংক্ষিপ্ত

কোনও বিশেষ দিন বা কোনও বিশেষ ব্যক্তিত্বের জন্মদিন থাকলে, Google ডুডল তৈরি করে এবং উদযাপন করে।গুগল আজ অর্থাৎ ১ ডিসেম্বর একটি ডুডল তৈরি করেছে, যাতে জেরি লউসনকে দেখা যাচ্ছে। আসুন জেনে নিই কে জেরি লউসন, যার ডুডল গুগল তাঁর ৮২তম জন্মদিন উদযাপন করছে।

 

গুগল বিশেষ দিনে ডুডল তৈরি করে এবং এর প্রতিটি ডুডলের বিশেষ গুরুত্ব রয়েছে। যখনই কোনও বিশেষ দিন বা কোনও বিশেষ ব্যক্তিত্বের জন্মদিন থাকে, Google ডুডল তৈরি করে এবং উদযাপন করে। গুগল আজ অর্থাৎ ১ ডিসেম্বর একটি ডুডল তৈরি করেছে, যাতে জেরি লউসনকে দেখা যাচ্ছে। আসুন জেনে নিই কে জেরি লউসন, যার ডুডল গুগল তাঁর ৮২তম জন্মদিন উদযাপন করছে।

জেরি লউসন কে-

Subscribe to get breaking news alerts

জেরি লউসন বিশ্বে গেমিং কিং হিসেবে পরিচিত। গেমিং জগতের জনক বলা হয় তাঁকে। তিনি ১ ডিসেম্বর, ১৯৪০ সালে ব্রুকলিন নিউ ইয়র্কে জন্মগ্রহণ করেন। খুব অল্প বয়সেই ইলেকট্রনিক্স জগতে কাজ শুরু করেন। এর ফলস্বরূপ, তিনি গেমিং শিখেছিলেন।

প্রথম ভিডিও গেম তৈরির ইতিহাস-

তিনি প্রায়ই টিভি মেরামত করতেন এবং ইলেকট্রনিক্স দোকানের স্ক্র্যাপ থেকে নিজের রেডিও স্টেশন তৈরি করতেন। তিনি প্রথম বাণিজ্যিক ভিডিও গেম কার্টিজ তৈরি করেন এবং তারপরে বেশ কয়েকটি গেম তৈরি করেন। তিনি ফেয়ার চাইল্ড ভিডিও গেম সিস্টেম তৈরি করেছেন। ১৯৭০-এর দশকে ভিডিও গেম কার্টিজগুলি খুব জনপ্রিয় ছিল। তিনি ভিডিওগেম কার্টিজ আবিষ্কার করেন, যা সুপার মারিও, কন্ট্রার মতো গেম তৈরি করে এবং এই সমস্ত গেমগুলি খুব জনপ্রিয় হয়েছিল।

নিউইয়র্কের কুইন্স কলেজ এবং সিটি কলেজ থেকে স্নাতক হওয়ার পর, জেরি লউসন ফেয়ারচাইল্ডে যোগদান করেন এবং দীর্ঘদিনের উপদেষ্টা ছিলেন। 'জেরি' লউসন ৯ এপ্রিল, ২০১১ সালে ডায়াবেটিসের কারণে ৭০ বছর বয়সে মারা যান। আজকের আধুনিক যুগে ভিডিও গেম শিল্পের মূল্য বিলিয়ন বিলিয়ন এবং জেরি লউসন এতে অনেক অবদান রেখেছেন। তার অবদান ভোলা যায় না।