কাছের মানুষটিকে মনের কথা খুলে বলতে, কিংবা নিজের আবেগ তুলে ধরতে চাওয়া মানেই যে তা খরচ সাপেক্ষ এমনটা নয়। অনুভূতিগুলোকে খুব যত্নের সঙ্গে অপর ব্যক্তির মানে তুলে ধরাটাই আসল। কিন্তু প্রেম দিবস বলে কথা। প্রস্তাবের মধ্যে যদি খানিকটা বিশেষত্ব না থাকে তবে তা নিয়ে খারাপ লাগা থেকেই যায়। এমন সময় যদি পকেটে পরে টান তবে আর কথাই থাকে না। 

আরও পড়ুনঃ নিয়মিত চশমা ব্যবহার করেন, মেনে চলুন কয়েকটি সহজ নিয়ম

পকেটের অবস্থা জানতে দিলে চলবে না প্রেমিক কিংবা প্রেমিকাকে। তাই প্রস্তাব দেওয়া জন্য কিংবা মনের ভাব প্রকাশ্যের জন্য বেছেনিন এমন কিছু কৌশল যা খরচ কমাবে অথচ অপর ব্যক্তির পক্ষে বুঝে ওঠাও সম্ভব হবে না। হাতে আর মাত্র কয়েকটা দিন। এরই মাঝে বেছে নিন কোন কৌশলে আপনি আপনার মনের ভাব প্রকাশ করবেন- 

১. হাতে তৈরি কার্ড- এখন হাতে তৈরি কার্ডের চল বেড়েছে সর্বত্র। নেট দুনিয়ায় তা দেদার বিকোচ্ছে। তবে অডার দিয়ে নয়। নিজেই হ্যান্ডমেড পেপার কিংবা চার্ট পেপার সঙ্গে কিছু স্টিকার, রিবন কিনে নিয়ে বানিয়ে ফেলুন বেশ কয়েকটি খোপ সহ একটি কার্ড। এবার খোপে খোপে মজার পোস্টের সঙ্গে জানিয়ে দিন মনের কথা। 

২. চিঠির সঙ্গে গোলাপঃ প্রেম দিবসে গোলাপ খানিকটা খরচ সাপেক্ষ বটে। কিন্তু তারই সঙ্গে রেট্রো স্টাইলে একটি চিঠি লিখে মনের কথা বলে দেওয়াই যায়। এখন সোশ্যাল মিডিয়ার যুগে হাতে কলমে কাউকে কিছু লিখে দেওয়ার চল প্রায় উঠেই গিয়েছে। সেই স্মৃতি উষ্কেই এবার সেলিব্রেশন করুন।

৩. ডিজিটাল প্রেসেন্টেশনঃ এটার জন্য লাগবে খানিক টেকনিক্যাল দক্ষতা, কিংবা বন্ধুর সাহায্য নেওয়া যেতে পারে। বেশ কিছু ভালো ভালো ছবি ও কোটেশন দিয়ে গান সহকারে একটি ভালে ডিজিটাল প্রেজেন্টেশন উপহার দেওয়া যেতে পারে প্রিয়জনকে। 

৪. বাড়িতে ডিনারঃ নিজে সারাদিন ধরে রান্না করে একটা সুন্দর সন্ধ্যা কাছের মানুষটিকে উপহার দিতে পারেন। সুন্দর করে ডাইনিং টেবিল সাজিয়ে মোমবাতি ধরিয়ে, নিজে হাতে তৈরি রান্না পরিবেশন করে খাওয়ান। এই সুযোগেই মনের কথাও জানিয়ে দিন তাঁকে। 

৫. নিজের প্রিয় জিনিস উপহার দেওয়াঃ নিজের খুব কাছের কিংবা খুব প্রিয় জিনিস, যা আপনার প্রিয়জন জানেন যে, এটা ছাড়া আপনি থাকতে পারবেন না, তেমন কোনও জিনিস তাঁর হাতে তুলে দিয়ে বিশ্বাসের মান বুঝিয়ে দেওয়া।