Asianet News BanglaAsianet News Bangla

শুষ্ক ত্বকের যত্নে এড়িয়ে চলুন এই কয়টি উপাদান, অজান্তে হচ্ছে ত্বকের মারাত্মক ক্ষতি

হাজার চেষ্টা করেও সহজে সমস্যা থেকে মুক্তি মেলে না অনেক সময়। ত্বকের সমস্যা দূর করতে বাজার চলতি প্রোডাক্ট থেকে ঘরোয়া টোটকা, মেনে চলে সবই। তবে, এতে সব সময় যে উপকার হয় এমন নয়। আজ রইল শুষ্ক ত্বকের যত্নের হদিশ। আপনার যদি শুষ্ক ত্বক হয়, তাহলে এড়িয়ে চলুন এই ধরনের উপাদান যুক্ত দ্রব্য। জেনে নিন কী কী। 

Must avoid those ingrediencies in dry skin care products ABSC
Author
Kolkata, First Published Aug 19, 2022, 1:11 PM IST

সেনসিটিভ, শুষ্ক কিংবা তৈলাক্ত ত্বকের হাজার সমস্যা লেগেই থাকে। সারাক্ষণ তেল তেলে ভাব, কালো প্যাচ, বলিরেখা, শুষ্ক ভাব আর এর সঙ্গে ব্রণ। এই সকল সমস্যা নিয়ে নাজেহাল অবস্থা হয় অনেকেরই। হাজার চেষ্টা করেও সহজে সমস্যা থেকে মুক্তি মেলে না অনেক সময়। ত্বকের সমস্যা দূর করতে বাজার চলতি প্রোডাক্ট থেকে ঘরোয়া টোটকা, মেনে চলে সবই। তবে, এতে সব সময় যে উপকার হয় এমন নয়। আজ রইল শুষ্ক ত্বকের যত্নের হদিশ। আপনার যদি শুষ্ক ত্বক হয়, তাহলে এড়িয়ে চলুন এই ধরনের উপাদান যুক্ত দ্রব্য। জেনে নিন কী কী। 

স্যালিসাইলিক অ্যাসিড আছে এমন পণ্য ভুলেও ব্যবহার করবেন না। স্কিন কেয়ার প্রোডাক্টে এমন উপাদান থাকে। কিন্তু, ড্রাই স্কিনের জন্য স্যালিসাইলিক অ্যাসিড মোটে উপযুক্ত নয়। তাই আর ভুলেও তা ব্যবহার করবেন না। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। 

অ্যালকোহল যুক্ত প্রোডাক্ট শুষ্ক ত্বকের জন্য ক্ষতিকর। শুষ্ক ত্বকে অ্যালকোহল যুক্ত প্রোডাক্ট ব্যবহার করলে ত্বক অধিক শুষ্ক হয়ে যায়। এতে আরও একাধিক সমস্যা দেখা দেয়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। 

বেনজোল পারঅক্সাইড যুক্ত পণ্য ব্যবহার বন্ধ করুন। শুষ্ক ত্বকে ইরিটেশন হয় এই উপাদান যুক্ত পণ্য ব্যবহারে। মূলক ব্রণ দূর করতে এই উপাদান ব্যবহার করা হয়। কিন্তু, শুষ্ক ত্বকের ব্রণর সমস্যা হয় না। সে কারণে মেনে চলুন বিশেষ টোটকা। ভুলেও বেনজোল পারঅক্সাইড যুক্ত পণ্য ব্যবহার করবেন না। 

প্যারাবেন যুক্ত পণ্য শুষ্ক ত্বকের জন্য ক্ষতিকর। প্রোডাক্ট কেনার আগে গায়ে ভালো করে দেখে নিন। প্যারাবেন যুক্ত পণ্য শুষ্ক ত্বকে ভুলেও ব্যবহার করবেন না। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। মেনে চলুন এই বিশেষ টোটকা মিলবে উপকার। 

শুষ্ক ত্বকের যত্ন নিতে ব্যবহার করতে পারেন একাধিক ঘরোয়া টোটকা। দুধ দিয়ে তৈরি প্যাক ব্যবহার করতে পারেন। কিংবা মধু ও কলার তৈরি প্যাক শুষ্ক ত্বকের জন্য উপযুক্ত। তেমনই ব্যবহার করতে পারেন বেসন ও গোলপ জল দিয়ে তৈরি ঘরোয়া টোটকা। তাছাড়া বাজার চলতি প্রোডাক্ট কিনতে আগে দেখে নিন কী কী উপাদান দিয়ে এই সকল পণ্য তৈরি হয়েছে। এবার থেকে শুষ্ক ত্বকের যত্নে এড়িয়ে চলুন এই কয়টি উপাদান। অজান্তে ত্বকের হয় মারাত্মক ক্ষতি। 

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন Gelatin Hair Mask, জেনে নিন বাড়িতে কীভাবে বানাবেন

আরও পড়ুন- আজ শ্রীকৃষ্ণকে নিবেদন করতে পারেন এই কয়টি মিষ্টি, রইল জন্মাষ্টমী স্পেশ্যাল মিষ্টির রেসিপি

আরও পড়ুন- জন্মাষ্টমীর রাতে এই কাজগুলো করলেই কেটে যাবে বাধা বিপত্তি, সাফল্য আসবে চাকরিতে

Follow Us:
Download App:
  • android
  • ios