এই গরমে যাদের মাথা বেশি মাত্রায় ঘামে, তাদের কাছে চুলের দুর্গন্ধ খুবই বিরক্তিকর একটি সমস্যা। বিশেষত মহিলাদের ক্ষেত্রে চুল অনেকক্ষণ বাঁধা থাকলে মাথার ত্বক ঘেমে চুলে দুর্গন্ধ হয়ে যায়। পাশাপাশি ভেজা চুল বেঁধে রাখার ফলেও চুলে দুর্গন্ধ হয়। যার ফলে মাথার ত্বকে খুশকি ও জমে থাকা ফাংগেস-এর ফলে চুলে দুর্গন্ধ হওয়ার পাশাপাশি চুল পড়ে যাওয়ার সম্ভাবনাও বাড়ে। কিন্তু ঘরে বসে সহজেই এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন কীভাবে-

লেবু- স্ক্যাল্পের দুর্গন্ধ দুর করতে লেবু খুবই কার্যকরী একটি উপাদান। ১ টি গোটা পাতিলেবুর রস সরাসরি চুলের গোড়ায় লাগিয়ে নিন। ২০ মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। স্ক্যাল্পের দুর্গন্ধ নিমেষেই দূর হবে।

গোলাপ জল- গোলাপ জলও স্ক্যাল্পের দুর্গন্ধ দুর করতে সাহায্য করে। এর জন্য প্রথমে জল দিয়ে চুল খুব ভাল করে ধুয়ে নিন। এরপর ১ মগ জলে আধ কাপ পরিমাণ গোলাপজল মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে নিন। এক সপ্তাহ এইভাবে ব্যবহার করলে চুলে দুর্গন্ধের হাত থেকে মুক্তি পাবেন।

মেহেন্দি- মেহেন্দি বা হেনাও কিন্তু চুলের দুর্গন্ধ দুর করতে সাহায্য করে। এরজন্য মেহেন্দির সঙ্গে মিশিয়ে নিতে হবে নারকেল তেল বা অলিভ অয়েল এবং ভিটামিন ই ক্যাপসুল। সপ্তাহে ১ বার এই পদ্ধতি ব্যবহার করলে চুলের দুর্গন্ধ দুর করা সম্ভব।

ড্রাই শ্যাম্পু- ডারমেটোলজিস্টরা বলেন, আজকের যুগে স্ক্যাল্পের দুর্গন্ধ দূর করার সবথেকে ভাল উপকরণ হল ড্রাই শ্যাম্পু। বাজার চলতি ভাল মানের ড্রাই শ্যাম্পু দিনে অন্তত একবার ব্যবহার করলে স্ক্যাল্পের দুর্গন্ধ দূর করা সম্ভব।

এর পাশাপাশি যে বিষয়গুলি মাথায় রাখতে হবে, সেগুলি হল, চুল সবসময় পরিষ্কার রাখতে হবে, ভেজা চুল দীর্ঘক্ষণ বেঁধে রাখবেন না। এতে যেমন চুলে দুর্গন্ধ হয়, পাশাপাশি চুলের গোড়া নরম হয়, চুল পড়ে যেতে পারে। তবে সমস্যা যদি বাড়তে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।