আজকাল সবজি এবং ফলে যে হারে কীটনাশক ব্যবহার করা হয়, তাতে ফলের খোসা মোটা করে ছাড়িয়ে খাওয়াই ভাল বলে মনে করেন অনেকে। কিন্তু জানেন কি এমন কিছু ফল রয়েছে যার খোসায় রয়েছে বিশেষ গুণাগুণ। জেনে নিন সেগুলি কি কি-

লেবু- সাধারণত লেবুর রস করে খেতেই পছন্দ করেন সবাই। কিন্তু জানেন কি, একটা লেবুর রস খেয়ে আপনি যতটুকু পুষ্টি পাচ্ছেন, তার থেকে অনেক বেশি পুষ্টিগুণ লুকিয়ে রয়েছে লেবুর খোসায়। যেকোনও লেবুর খোসাই একইরকম উপকারি।

শসা- শসার খোসায় থাকা উপাদান ত্বক ও চুলের জন্য খুবই উপকারি। শসার খোসার তিতকুটে স্বাদের জন্য অনেকে পছন্দ করেন না কিন্তু উপকার পেতে শসা খান খোসা-সহ। 

তরমুজ- অনেকেরই মনে হতে পারে তরমুজের খোসা আবার কেমন করে খাবেন? তরমুজের একেবারে বাইরের সবুজ খোসা সংলগ্ন যে সাদা অংশ থাকে সেটি হল ভরপুর  ভিটামিন সি, বি৬ এবং অ্যামিনো অ্যাসিডের উৎস, যা রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে বিশেষভাবে সাহায্য করে। 

আলু- আলুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, পটাশিয়াম, কপার ও আয়রন- যা আমাদের শরীরের জন্য বিশেষ উপকারী। তাই আলুর খোসা না ছাড়িয়ে খাওয়াই ভালো।

লাউ- লাউ-এর খোসা অনেকেই পছন্দ করেন। লাউ-এর খোসা লিভার পরিষ্কার রাখতে, ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখতে ও ওজন কমাতে ভীষণ উপকারী।

আম- অনেকেই হয়তো জানেন না আমের খোসা অ্যান্টিঅক্সিডেন্ট-এর ভরপুর উৎস। শুধু তাই নয়, কোলেস্টরল কমাতে এবং হজমে বিশেষভাবে সাহায্য করে আমের খোসা।