রাত করে বাড়ি ফেরা। ক্লান্ত শরীরে সন্তানকে খুশি করতে হবে। আপনার হাতের পাঁচ নুডল। সন্তানও খুশি, আপনরাও মুশকিল আসান পাঁচ মিনিটে।  ওয়ার্ল্ড  ইনস্ট্যান্ট নুডলস রিপোর্ট বলছে , প্রতি বছর সাড়ে পাঁচ হাজার কোটি ইউনিট ইনস্ট্যান্ট নুডল বিক্রি হয়। সহজেই বোঝা যায় নাগরিক জীবনে ইনস্ট্যান্ট নুডল কী বিপুল ভাবে প্রবেশ করেছে। কিন্তু  রোজ রোজ ডিনারে নুডলস বাচ্চার ক্ষতি করছে না তো ?  নিজের অজান্তই সন্তানকে বিপদের মুখে ফেলছেন না তো?

ইনস্ট্যানট নুডলসের বিষয়ে  কিন্তু স্পষ্টই না বলছেন বিশেষজ্ঞরা। কড়া ভাষায় 'না' বলছেন।  তাঁদের সহজ যুক্তি ইনস্ট্যান্ট নুডল আর পাঁচটা প্যাকেজড খাবারের মতই কারণ যতই নিজেদের ব্র্যান্ড সম্পর্কে লম্বা চওড়া কথা বলুক সংস্থাগুলি, প্রিজারভেটিভ ছাড়া তা সংরক্ষণ করাই সম্ভব নয়। চিকিৎসক সুনীল শর্মার মতে, " আশঙ্‌কার কথা হল ন্সট্যান্ট নুডলসে মোনোসোডিয়াম গ্লুমেটের উপস্থিতির কথা উড়িয়ে দেওয়া যায় না। এমনকী থাকতে পারে টিবিএইচকিউ-র মত মৌলও। এগুলি প্রতিটিই শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এমএসজি-এর রাসায়নিক ক্রিয়ার ফলে স্নায়ুতন্ত্রের স্থায়ী ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। অন্য দিকে টিবিএইচকিউ ক্ষতি করে লিভারের।"

সম্পূর্ণ অন্য একটি ভয়ের দিক তুলে ধরছেন পুষ্টিবিদ মালবিকা দত্ত। তাঁর কথায়, সুষম খাবার বলতে আমরা যা বুঝি নুডলস একেবারেই তা নয়। নুডলসে থাকে কার্বোহইড্রেট। শুধু কার্বোহাইড্রেট খেলে সব ঘাটতিগুলি মিটবে না।

নুডলসের ভয়াবহতা

.সংরক্ষণে ব্যবহৃত এমএসজি-এর মতো রাসায়নিকের কারণে স্নায়ুতন্ত্রে সমস্যা দেখা দিতে পারে।
.লিভারের ক্ষতিও হতে পারে টিবিএইচকিউ-এর প্রভাবে।
কোলেস্টরেল বেড়ে যেতে পারে।
.দেখা দিতে পারে উচ্চরক্তচাপ ও ডায়াবিটিসের সমস্যাও।


তাহলে সন্তানের মনজয় কী ভাবে

১ বাজার থেকে ময়দার নুডলের পরিবর্তে আটা নুডল কিনুন।  মাসে দুই থেকে তিন দিন চলতে পারে এই খাবার।

২ ইনস্ট্যান্ট নুডল বাদ দিন। সাধারণ চাউমিনের প্যাকেটও এর থেকে ভাল।

৩ কার্বোহাইড্রেটের সঙ্গে যাতে অন্য প্রয়োজনীয় উপাদানও শিশুর শরীরে যায় তা দেখার দায়িত্ব আপনার। কাজেই নুডলটি তৈরি করুন রঙবেরঙের সবজি দিয়ে। শিশুর কাছে খাবারটি আকর্ষণীয় হবে।

৪ তেল ব্যাবহারের ব্যাপারে সতর্ক হন। খুব অল্প তেলে গোটা ব্যাপারটা সারার চেষ্টা করুন।