Asianet News Bangla

শুধু মুখই নয় হাতকে সুন্দর রাখতেও প্রাথমিক কিছু যত্নের প্রয়োজন, জেনে নিন এখনই

  • শীতের শেষ গরমের শুরু মানেই চাই ত্বকের বাড়তি যত্ন
  • যাদের হাতের চামড়া রুক্ষ তারা ক্ষারযুক্ত সাবান এড়িয়ে চলুন
  •  রান্না করার সময় পাশে একটা তোয়ালে রেখে দিন
  • রুক্ষ জায়গায় মুসুর ডালের বাটার সঙ্গে কয়েকফোঁটা গ্লিসারিন মিশিয়ে মেখে নিন
Not only skin Keeping your hands beautiful to follow these tips
Author
Kolkata, First Published Feb 19, 2020, 4:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতের শেষ গরমের শুরু মানেই চাই ত্বকের বাড়তি যত্ন। বছরের এই সময়টাতে ত্বকের সবথেকে বেশি পরিবর্তন দেখা যায়। কারণ আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে ত্বকেরও কিছু পরিবর্তন দেখা যায়। তবে 
শুধু ত্বকেরই নয় এই সময়টাতেও হাতেরও নানা সমস্যা দেখা যায় । যাদের হাতের ত্বক রুক্ষ কিংবা পাতলা তাদের এই সমস্যাটা আরও বেশি দেখা যায়। একটুতেই হাত ফাটা, চামড়া কুঁচকে যাওয়া, ত্বক বির্বণ হয়ে যাওয়ার মতো সমস্যা হতেই থাকে। যার ফলে হাত দেখতেও যেমন খারাপ লাগে তেমনই মুখের ত্বকের সঙ্গে এর কোনও মিল পাওয়া যায় না এবং যার ফলে হাতেরও নানান সমস্যা দেখা যায়।  কিন্তু সবার আগে মুখের পর নজরে আসে হাত। আর সেটা দেখতে খারাপ লাগলেও পুরো সাজটাই যেন ফিকে হয়ে যায়। সেইজন্য হাতকে সুন্দর রাখাটা সবার আগে জরুরি। আর তার জন্য প্রাথমিক কিছু যত্নের প্রয়োজন। আবহাওয়া পরিবর্তনের সময় হাতের যত্নে প্রাথমিক কিছু টিপস রইল আপনাদের জন্য।

আরও পড়ুন-শীতের শেষে পোশাকের যত্ন, মেনে চলুন সহজ ট্রিকস...

হাতের যত্নে কিছু ব্যায়ামও দরকার। হাতের আঙ্গুল সুন্দর করতে কিছু ব্যায়াম অবশ্যই করুন। একটি নরম বল হাতে নিয়ে একবার চেপে ধরবেন তারপর ছেড়ে দেবেন। এই ব্যায়াম করলে হাত যেমন সুন্দর থাকবে তেমনি  হাতের গঠনও সুন্দর হবে। রান্না করার সময় পাশে একটা তোয়ালে রেখে দিন। জল দিয়ে হাত ধোয়ার পর ভেজা হাত কখনওই রাখবেন না। তোয়ালে দিয়ে হাতটা মুছে নিন। বাইরে বেরোনোর সময় ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। এই সময়টাতে হাতের কনুই অনেকসময় রুক্ষ হয়ে যায়। সেই রুক্ষ জায়গায় মুসুর ডালের বাটার সঙ্গে কয়েকফোঁটা গ্লিসারিন মিশিয়ে মেখে নিন। শুকিয়ে গেলে হালকা উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। 

 

যাদের হাতের চামড়া রুক্ষ তারা ক্ষারযুক্ত সাবান এড়িয়ে চলুন। নর্মাল সাবানের বদলে ময়েশ্চার বেসড সাবান লাগান। দীর্ঘদিন ধরে কাজ করতে করতে হাতের মধ্যে কালো দাগ পড়ে যায়, সেই জায়গাগুলিতে মধু ও লেবুর রস মিশিয়ে লাগান। যাদের একটুতেই চামড়া ফাটার সম্ভাবনা থাকে তারা তিলের তেল লাগাতে পারেন। ৩ টেবিল টামচ চালের গুঁড়ো, ২ চা-চামচ গ্লিসারিন , ডিমের কুসুম দিয়ে একটি স্ক্রাব বানিয়ে নিন। প্রত্যেকদিন স্নানের আগে এই স্ক্রাবটি ভাল করে হাতে লাগিয়ে নিন। মুসুর ডাল বাটার সঙ্গে ২ চামচ বেসন, ২ চামচ আপেল সিডার ভিনিগার, ডিমের সাদা অংশ নিয়ে ভাল করে একটি প্যাক বানিয়ে নিন। স্নানের আগে সারা হাতে প্যাকটি লাগিয়ে আধঘন্টা রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।


 

Follow Us:
Download App:
  • android
  • ios