'একটাই দেশ, একটাই রেশন কার্ড'। বেশ কয়েকদিন ধরে এই প্রকল্প  চালু করা নিয়ে কাজ চলছিল। সেই কথা মাথায় রেখেই চলতি বছরের ১লা জুন থেকেই সারা দেশ জুড়ে চালু হতে চলেছে 'এক দেশ এক রেশন কার্ড'। সম্প্রতি এক সম্মেলনে তেমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসওয়ান। চলতি বছরের জুন মাসেই এই প্রকল্পের আওতায় পড়বে গোটা দেশের মানুষ।

আরও পড়ুন-আর ডায়েট নয়, ভাত খেলেই কমবে শরীরের বাড়তি মেদ...

ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে  একের পর এক পরিবর্তন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট। নয়া এই প্রকল্প চালু হলে কী কী সুবিধা পাবেন দেশের নাগরিকরা। সেই প্রসঙ্গে পাসওয়ান জানিয়েছেন, নয়া এই প্রকল্পে রাজ্যের যে কোনও জায়গার রেশন দোকান থেকে সরকার নির্ধারিত ভতুর্কিযুক্ত রেশন কিনতে পারবেন। আপনি দেশের যেখানেই  থাকুন না কেন একটি মাত্র রেশন কার্ডের মাধ্যমেই রেশন তুলতে পারবেন।  

 

আরও পড়ুন-সাবধান, বিয়ের মরশুমে হলমার্ক ছাড়া গয়না কেনার আগে মাথায় রাখুন এই বিষয়গুলি...

এই প্রকল্প চালু হলে ভুয়ো রেশন কার্ড বন্ধ করা সম্ভব হবে। তেমনি অনেকেই আছেন নিজের রাজ্য ছেড়ে ভিন্ন রাজ্যে গিয়ে বসবাস করেন। তাদের পক্ষে সহজেই রেশন তোলা সম্ভব হবে। গোটা দেশের সমস্ত মানুষ এই রেশন কার্ড দিয়ে রেশন তুলতে পারবেন। বিভিন্ন রাজ্যে রেশন কার্ডের বিভিন্ন ফরম্যাট তৈরি করা হয়েছে।  কিন্তু কেন্দ্রীয় সরকার সেগুলি বিবেচনা করে একটি সাধারণ ফরম্যাট তৈরি করেছে। নতুন রেশন কার্ড ইস্যু করার সময় ওই নতুন ফরম্যাট মেনেই কাজ করা হবে বলে জানানো হয়েছে। এর পাশাপাশি  দুটি ভাষারও ব্যবহার থাকবে সারা দেশে ব্যবহারের জন্য। ভর্তুকিযুক্ত রেশন কার্ড ছেড়ে অনেকেই এই ভর্তুকীহীন রেশন কার্ডের জন্য আবেদনও করেছেন।