'একুশে বইমেলা' ২০২১ উপলক্ষে প্রকাশিত হচ্ছে কবি ফারহান আবিদের কাব্যগ্রন্থ 'অনাস্থা উপাখ্যান।' বইটি আসছে 'আজব প্রকাশ' থেকে, মলাট মূল্য ২০০ টাকা। বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী মিস্ত্রী।

 

আরও পড়ুন, ঠাকুমার কাছেই মানুষ সবার প্রিয় ও হেনরি, জেলে বসেই লেখেন একের পর এক বিখ্য়াত গল্প 

 

 

বইটির ব্যাপারে জানতে চাইলে ফারহান আবিদ বলেন, 'মানুষের যাপিত জীবনের কোথাও মানুষের অস্তিত্ব নাই। মানুষের অস্তিত্ব তাঁর অনস্তিত্বে। মানুষ একটা উল্লম্ব যতিচিহ্নের মত জীবনের সবটুকু নাটকের শেষেও রয়ে যেতে পারে। তা নির্ভর করে কতখানি শব্দ অথবা দৃশ্য অথবা আরও কিছু সে তৈরি করে যায় যা কিছু চলমান তার কনটেক্সটে!' বইটির কবিতাগুলো তে সম্পর্ক-ভালবাসা-রাজনীতি নিয়ে কবির ব্যক্তিগত ডিনায়াল এবং নিজস্ব ভাবনা ও দর্শন প্রতিফলিত হয়েছে।

আরও পড়ুন, ছবি আঁকা ছেড়ে যাত্রা লেখায় ডুবে অবন ঠাকুর, জোড়াসাঁকোয় মঞ্চস্থ হতেই মন্ত্রমুগ্ধ রবীন্দ্রনাথ 

 

ফারহান আবিদের জন্ম ও বেড়ে ওঠা ঢাকা শহরে। ১৯৮২ সালের ২৬শে নভেম্বর তাঁর জন্ম। তিনি বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি থেকে ফ্যাশন ডিজাইনিংয়ে স্নাতক সম্পন্ন করেছেন। '৯৭- ৯৮ থেকে ২০০৫/৬ এই সময়ে তাঁর বেশ কিছু কবিতা অনিয়মিত ভাবে কিছু ম্যাগাজিন এবং জাতীয় দৈনিকে প্রকাশ হয়েছে। বিগত দুই দশকের কিছু বেশি সময় ধরে তিনি থিয়েটার দল 'প্রাচ্যনাট' এর সঙ্গে যুক্ত আছেন। ২০০০ এর আগে পরে থেকে আজ পর্যন্ত তিনি ৮-১০ জন সঙ্গীত শিল্পীর সঙ্গে গীতিকবি হিসেবে কাজ করেছেন। যদিও সাকুল্য দুটো গান প্রকাশ পেয়েছে। ২০১৯ বইমেলায় একটি কবিতা সংকলনে 'প্রেমের ব্যবচ্ছেদ' নামে তার একটি কবিতা ছাপা হয়। 'অনাস্থা উপাখ্যান' ফারহান আবিদের প্রথম কাব্যগ্রন্থ।