তবে কি পৃথিবীর ধ্বংসলীলা শুরু হল। তবে কি ধ্বংসের মুখে চলেছে সৌর জগৎ-সহ গোটা বিশ্ব ব্রহ্মাণ্ড। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবী থেকে মাত্র ৩৯ মিলিয়ন আলোকবর্ষ দূরে বিশ্বের বৃহত্তম বিস্ফোরণ ঘটেছে। আর তা সনাক্ত করা সম্ভব হয়েছে। 'বিগ ব্যাং'-এর পর এটিই বিশ্ব ব্রহ্মাণ্ডের সবচেয়ে বড় বিস্ফোরণ। 

আরও পড়ুন- অধিবর্ষ বা লিপ ইয়ার অত্যন্ত বিরল দিন, রইল এই দিন সম্বন্ধে ১০ বিশেষ উক্তি

আরও পড়ুন- মধ্যবিত্তের পকেটে টান, দেশ জুড়ে আবারও বাড়ল সোনার দাম

এটিকে সনাক্ত করতে জ্যোতির্বিজ্ঞানীরা পুণে ভারতের জায়ান্ট মিটারওয়েভ রেডিও টেলিস্কোপ, নাসার চন্দ্র এক্স-রে অবজারভেটরি এবং ইউরোপীয় মহাকাশ সংস্থার রেডিও টেলিস্কোপ ব্যবহার করেছেন। এই সমস্ত টেলিস্কোপের মাধ্যমে দেখা গিয়েছে যে পৃথিবী থেকে মাত্র ৩৯ মিলিয়ন আলোকবর্ষ দূরে ওফিউকাস গ্যালাক্সি ক্লাস্টারে ঘটেছে এই মহা বিস্ফোরণটি। 

আরও পড়ুন- লিপ ইয়ারে জন্মদিন, চারবছরের সাধপূরণে পরিকল্পনা করেই সেলিব্রেশনে মাতুন

জ্যোতির্বিদরা বলেছেন যে বিস্ফোরণটি ছায়াপথ ক্লাস্টার এমএস০৭৩৫ + ৭৪-এ বিস্ফোরণের চেয়ে ৫ গুণ বেশি শক্তি নির্গত হয়েছিল। অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের মেলানিয়া জনস্টন হোলিট বলেছেন- "আমরা গ্যালাক্সির মধ্যে অনেক বিস্ফোরণ দেখেছি, তবে এই বিস্ফোরণটি সত্যিই ভয়ানক।" পৃথিবী থেকে এর দূরত্ব অনেকটাই বলে তেমন কোনও প্রভাব পড়েনি। তবে ক্রমাগত মহাকাশে এই ধরণের বিস্ফোরণ ঘটতে থাকলে, তা এই পৃথিবী-সহ সৌরজগতের অস্তিত্বটুকুও টিকিয়ে রাখবেনা।