লিপ ইয়ার বছরটা যেন একটু বেশিই স্পেশ্যাল হয় প্রত্যেকের কাছে। ২০২০ সাল অর্থাৎ এই  বছরটা লিপ ইয়ার। এই বছর ফেব্রুয়ারি মাসটা ২৮ নয়, বরং ২৯। আর যাকে ভুগোলের ভাষায় বলা হয় লিপ ডে। লিপ ইয়ার কাকে বলে সেটা সকলেরই জানা। যে বছরকে চার দিয়ে ভাগ করে ভাগশেষ থাকে না সেই বছরই লিপ ইয়ার হিসেবে চিহ্নিত হয়। ৪ বছর পর পর এই লিপ ইয়ার হিসেবে চিহ্নিত হয়। আর এই বছর যেহেতু লিপ ইয়ার তাই এই বছরটাকে একটু স্পেশ্যাল ভাবে সেলিব্রেট না করলে বিষয়টা যেন  ঠিক হয় না। তাই লিপ ইয়ার উদযাপনে মেতেছে গুগলের ডুডল।

আরও পড়ুন-মধ্যবিত্তের পকেটে টান, দেশ জুড়ে আবারও বাড়ল সোনার দাম...


লিপ ইয়ার উপলক্ষ্যে বিশেষ ভাবে সেজে উঠেছে গুগলের ডুডল। স্পেশ্যাল ২৯ বলে কথা।  এই লিপ ইয়ার নিয়ে অনেক কথাই রয়েছে। সূর্যের চারিদিকে পৃথিবী একবার প্রদক্ষিণ করতে সময় নেয় ৩৬৫ দিন,  ভুগোলের মতে, পৃথিবীর এই বার্ষিক গতির সময় ৩৬৫ দিন ৬ ঘন্টা।  যার চার বছর যোগফল দাঁড়ায় ৩৬৬ দিন। সেই বাড়তি দিন  লিপ ডে হিসেবে যুক্ত করা হয় ফেব্রুয়ারি  মাসে।

আরও পড়ুন-লিপ ইয়ারে জন্মদিন, চারবছরের সাধপূরণে পরিকল্পনা করেই সেলিব্রেশনে মাতুন...

 

আরও পড়ুন-সাবধান, আজই বন্ধ হতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট...

এই লিপ ইয়ারের দিনে  জন্ম নেওয়া ব্যক্তি লিপলিং নামে পরিচিত। গিনেস বুক অব রেকর্ড জানিয়েছ, লিপ ডে-তে নাকি একই বংশের দুই সদস্য জন্মানোর রেকর্ড রয়েছ। লিপ ডেল যদি শুক্রবার হয়, সেদিন নাকি আবহাওয়ারও পরিবর্তন হয়। এি লিপ ডে নিয়ে হাজারো কথা প্রচলন রয়েছে। তবে শুধু লিপ ইয়ার বলে নয়, প্রত্যেক অনুষ্ঠানেই নতুন নতুন ভাবে সেজে ওঠে গুগলের ডুডল। আর আজকের এই বিশেষ দিনেও তার ব্যতিক্রম নয়।