প্রেম কখন কার জীবনে আসবে আসবে কেউ বলতে পারে না। প্রতিটি মানুষের জীবনেই প্রেম থাকে। কিন্তু তার অভিব্যক্তি কী হবে, তা ব্যক্তি বিশেষে নির্ভর করে। কিন্তু যেকোনও প্রেম ভেঙে গেলেই বেশ কিছু অভ্যেসে দাঁড়ি পড়ে। ফলে মনে মেঘ জমে। কিন্তু সবার কাছে ব্যাপারটি এত সহজ নয়। একটি প্রেম ভেঙে গেলে তার থেকে অনেকেই মুভ অন করতে পারেন না। তাই ফেসবুক খুললেই প্রাক্তনের প্রোফাইল স্টক করা, তার সঙ্গে তোলা ছবি এগুলো করে থাকেন তাঁরা। আর রাত হলেই বালিশে মুখ গুঁজে কান্নাকাটি। কিন্তু এরও একটা ইতি আছে। এক সময়ে এসে প্রাক্তনকেও ভোলা যায়। কিছু সুখস্মৃতি থেকে গেলেও প্রত্যাশা আর থাকে না। কিন্তু কী ভাবে বুঝবেন, আপনি সত্যিই প্রাক্তনকে ভুলতে পেরেছেন কি না- 

১) এক কালে আপনি প্রতি মিনিট অন্তর তাঁর লাস্ট সিন দেখতেন। তাঁর ছবিতে কে কী কমেন্ট করেন, সবই আপনার মাথায় বসে যেত। কিন্তু এখন সেসব আর হয় না। ফেসবুক খুলে তাঁকে স্টক করার কথা মাথায় আসে না। 

আরও পড়ুনঃ ক্রাশের সঙ্গে কথা বলার সময়ে এই ভুল করবেন না! প্রেম শুরুর আগেই কেঁচে যাবে

২) এক সময়ে প্রাক্তন কার সঙ্গে আবার ঘর বাঁধার পরিকল্পনা করছেন, সে সব নিয়ে চিন্তা করতেন। কিন্তু এখন সে নতুন সঙ্গী খুঁজে পেয়েছে জেনেও আপনার আর কোনও যায় আসছে না। আপনি বেশ  ভালই আছেন। 

৩) রিলেশনশিপ স্টেটাস সিঙ্গল হলেও আপনি ভিতর থেকে খুশি। নিজের সঙ্গে ও বন্ধুদের সঙ্গে সময় কাটিয়েই আপনি ভাল আছেন। মাঝে মধ্য়ে ডেটেও যাচ্ছেন। 

৪) অনেক কাপলই নিজেদেরর প্রথম আলাপ, প্রথম দেখা, প্রথম চুমু সব তারিখ মনে রাখেন। ব্রেক আপের পর পর এই দিনগুলি এলে আপনার কষ্ট হতো। কিন্তু এখন আর আপনার মনেই থাকছে না। 

৫) একটা সম্পর্ক ভেঙে মুভ অন করার আগেই আর একটা সম্পর্কে যাওয়ার সময়ে একটা সমস্যা হয়। প্রাক্তনের কিছু বৈশিষ্ট্য নতুন সঙ্গীর মধ্যে খুঁজতে থাকেন। কিন্তু যেদিন প্রাক্তনের সঙ্গে আর তুলনা করবেন না, বুঝবেন আপনি মুভ অন করেছেন। 

৬) প্রাক্তন আবার ফোন করে দেখা করার কথা বললে কি আপনি সোজাসুজি না বলতে পেরেছেন! যদি পারেন, বুঝবেন আপনি ভুলে গিয়েছেন প্রাক্তনকে। 

৭) একটা সময়ে ব্রেক আপের জন্য় দোষ দিতেন প্রাক্তনকেই। কিন্তু যেদিন নিজের ভুলটা বুঝে তাকে দোষারোপ করা বন্ধ করবেন, বুঝবেন আপনি তাঁকে ভুলে গিয়েছেন।