সারা দিন ক্লান্তি বোধ হলে কোনও কাজই ঠিক মন দিয়ে করা যায় না। খাওয়া দাওয়া, ঘুম সমস্ত ঠিক ঠাক হওয়া সত্তেও অনেক সময়ে ক্লান্তি বোধ কিছুতেই দূর হয় না। বিশেষজ্ঞরা বলছেন প্রতি ১০ জনের মধ্যে ১ জন এর শিকার হন। কিন্তু এর পিছনেও কিছু কারণ রয়েছে। জেনে নেওয়া যাক কাজ না করেও ক্লান্তি বোধের পিছনে ঠিক কী কী কারণ থাকতে পারে- 

১) অ্যাড্রিনালিন ফেটিগ- অ্যাড্রিনালিন গ্রন্থি যথেষ্ট পরিমাণে হরমোন নিঃসরণ না করলে সারাদিন ক্লান্তি বোধ হয়। খুব বেশি স্ট্রেস নিলে, বা মিষ্টি ও নোনতা খাবার অতিরিক্ত মাত্রায় খেলে এই সমস্যা হতে পারে। এমন হতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিন। 

আরও পড়ুনঃ ট্যাটু বানাচ্ছেন, বিপদের ঝুঁকি এড়াতে মাথায় রাখুন এই কয়েকটি বিষয়

২) ভিটামিন বি১২ এর অভাব- ভিটামিন বি১২ মস্তিষ্ক সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে। এর অভাব হলে সারাদিন শরীর দুর্বল ও ক্লান্ত লাগে। ভিটামিন বি১২ এর জন্য ডিম, মাছ, নারকেলের দুধ খান। চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন বি১২ ওষুধও খেতে পারেন। 

আরও পড়ুনঃ খাবার ছাড়াও ছয় কাজে ব্যবহার করুন নুন, জানুন নুনের গুণ

৩) ডিপ্রেশন- সারাদিন ক্লান্তি বোধের অন্যতম কারণ হল ডিপ্রেশন। এর জেরে সারাদিন খিদের অভাব, ঘুম কম হওয়া ইত্যাদি হয়। মানুষ এই সময়ে আত্নহত্যা প্রবণও হয়ে উঠতে পারে। ডিপ্রেশনের শিকার হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 

৪) আয়রনের অভাব- শরীরে আয়রনের অভাব হলেও সারাদিন ক্লান্তি বোধ হয়। এর ফলে হিমোগ্লোবিনের অভাব, দুর্বলতা, প্রায়ই চোখে অন্ধকার দেখা এই সমস্যাগুলি হতে থাকে। 

৫) স্ট্রেস- ক্রনিক স্ট্রেস থেকে মাথা যন্ত্রণা এমনকী হার্টের সমস্যা পর্যন্ত হতে পারে। ভুলে যাওয়া, ক্লান্তি বোধ করার মতো সমস্যাও হয়। চিকিৎসকের পরামর্শ নিন এই সমস্যা হলে।