শীতকাল এলেই ত্বকের  বিশেষ যত্ন প্রয়োজন। মেয়ে হোক বা ছেলে উভয়েরই চাই স্পেশ্যাল কেয়ার। কিন্তু মেয়েরা অনেক ধরণের সর্তকতা অবলম্বন করে থাকে। সেই দিক থেকে দেখলে ছেলেদের মধ্যে এই ধরনের কোনও প্রবণতাই লক্ষ করা যায় না। সামান্য কোনও শীতকালীন ক্রিম লাগিয়ে তারা সারা শীত কাটিয়ে দেয়। আর এরই প্রভাব পড়ে ত্বকে। শীতকালে নারীদের পাশাপাশি ছেলেদেরও ত্বকের যত্নের প্রয়োজন হয়। কীভাবে ত্বকের যত্ন নেবেন রইল তার বিশেষ টিপস।

আরও পড়ুন-নিজের একটি ভুলেই খালি হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট, এখনই সর্তক হোন...

প্রতিদিন স্নান করুন

শীতকালে স্নানের মধ্যে অনীহা দেখা যায় অনেকের মধ্যেই। অনেক ছেলেরাই আছেন, যারা একটু ঠান্ডা পরলেই স্নান করতে চান না। এতে শরীরের অনেক ক্ষতি হয়। হালকা গরম জল দিয়ে প্রতিদিন স্নান অবশ্যই করুন।

পুরুষদের ক্রিম

শীতকালে ত্বকের শুষ্কতা দূর করার জন্য ক্রিম লাগান। কিন্তু নারী, পুরুষের ত্বকের গঠন আলাদা হওয়ার জন্য পুরুষদের ত্বক অনুযায়ী ক্রিম লাগান। এতে ত্বক ভাল থাকবে।

আরও পড়ুন-নতুন বছর শুরু হওয়ার আগেই এই অভ্যেসগুলি ত্যাগ করুন, না হলেই বড় বিপদ...

পায়ের যত্ন নিন

শীতকালে পা ফাটার সমস্যায় কমবেশি ভুগে থাকেন। রাতে ঘুমানোর আগে ভালভাবে পেট্রোলিয়াম জেলি পা ফাটা জায়গায় লাগিয়ে নিন। তারপর পরিস্কার মোজা পরে নিন। রাতে ব্যবহারের জন্য সুতির মোজা ব্যবহার করুন।

সাবানের পরিবর্তে ফেসওয়াশ

সাবান দিয়ে মুখ ধুলে মুখ শুষ্ক হয়ে যায়। আর শীতকালে এর প্রভাব বেশি পড়ে। তাই শীতকাল  হোক বা গরমকাল যে কোনও সময়েই ফেসওয়াশ দিয়ে মুখ পরিস্কার করে নিন।

স্নানের পরই ক্রিম লাগান

স্নান করার কয়েক মিনিটের মধ্যে ক্রিম লাগিয়ে নিন। এতে ত্বকের আর্দ্রতা দীর্ঘক্ষণ বজায় থাকে।